ফিলিস্তিনের ভূখণ্ডে আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল, ভূখণ্ডটিতে দেখা দিয়েছে তীব্র মানবিক সংকট

0

টানা পাঁচ মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জার পাশাপাশি হামলা হচ্ছে হাসপাতালেও। এতে করে অবরুদ্ধ এই ভূখণ্ডটিতে দেখা দিয়েছে তীব্র মানবিক সংকট।

আর এই সংকট মোকাবিলায় ইসরায়েলের ওপর বাড়ছে আন্তর্জাতিক চাপ। এরমধ্যে ইসরায়েলের সেনাবাহিনী দাবি করেছে তারা গাজাকে ‘ত্রাণের বন্যায় ভাসিয়ে’ দেওয়ার চেস্টা করছে।।

বৃহস্পতিবার (১৪ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, তারা সহায়তা দিয়ে গাজাকে ‘প্লাবিত’ করার চেষ্টা করছে। রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, উত্তর গাজায় খাদ্য সরবরাহের জন্য নতুন একটি স্থল পথ খোলার পর ইসরায়েল আরও সাহায্য কনভয়কে এই অঞ্চলে ঢুকতে দেবে।

জাতিসংঘ সতর্ক করে বলেছে, গত বছরের অক্টোবর থেকে ইসরায়েলি আগ্রাসনের অধীনে থাকা গাজা উপত্যকা দুর্ভিক্ষের ঝুঁকিতে রয়েছে। অন্যদিকে ইউরোপীয় ইউনিয়ন বলছে, ফিলিস্তিনের অবরুদ্ধ এই ভূখণ্ডে অনাহারকে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল এর আগে বলেছেন, গাজায় সাহায্য বিতরণ রোধ করতে স্থলপথগুলো ইচ্ছাকৃতভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

এছাড়া জাতিসংঘও বলেছে, ‘চলমান যুদ্ধ এবং ইসরায়েলি বোমাবর্ষণ, সেইসাথে নিরাপত্তাহীনতা, ঘন ঘন সীমান্ত বন্ধ এবং প্রবেশের বাধা’ নিরাপদ ও দক্ষ উপায়ে সাহায্য কার্যক্রমকে এগিয়ে নেওয়ার কাজকে বাধাগ্রস্ত করেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com