গাজায় ইসরাইলের চলমান সংঘাত নিয়ে শীর্ষ সম্মেলন করবে সৌদি

0

গাজায় ইসরাইলের চলমান সংঘাত নিয়ে আলোচনার জন্য সৌদি আরব আগামী কয়েক দিনের মধ্যে আরব, ইসলামিক এবং আফ্রিকান দেশগুলো নিয়ে শীর্ষ সম্মেলনের আয়োজন করবে।

বুধবার রয়টার্স নিউজ এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শীর্ষ সম্মেলনের আয়োজনের বিষয়টি সৌদি বিনিয়োগ মন্ত্রী খালিদ আল-ফালিহ সিঙ্গাপুরে ব্লুমবার্গ নিউ ইকোনমি ফোরামে জানান।

তিনি বলেন, আমরা দেখতে পাব, এই সপ্তাহে বা আগামী কয়েক দিনের মধ্যে সৌদি আরব রিয়াদে একটি জরুরি আরব শীর্ষ সম্মেলনের আহ্বান করবে।

তিনি আরো বলেন, আপনারা দেখবেন, সৌদি আরব রিয়াদে আফ্রিকা-সৌদি শীর্ষ সম্মেলনের আহ্বান করছে এবং কয়েক দিনের মধ্যে আপনি সৌদি আরবকে একটি ইসলামিক শীর্ষ সম্মেলনের আহ্বান করতে দেখবেন।

মন্ত্রী খালিদ আল-ফালিহ বলেন, স্বল্প মেয়াদে, সৌদি আরবের নেতৃত্বে এই তিনটি শীর্ষ সম্মেলন এবং অন্যান্য সমাবেশের উদ্দেশ্য হবে বিরোধের শান্তিপূর্ণ সমাধানের উপায় খুঁজে বের করা।

এদিকে গাজায় ইসরাইলি বাহিনীর হামলায় এরই মধ্যে ১০ হাজারের বেশি মানুষ মারা গেছে বলে জানিয়েছে গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়। তাদের হিসেব অনুযায়ী এখন পর্যন্ত ২২ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, ৭ অক্টোবর সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে ‘অপারেশন আল-আকসা স্ট্রম’ শুরু হয়েছে। এ সময় ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করে।

বস্তুত, ১৯৫৩ সালের পর এই প্রথম এত বড় মাত্রার যুদ্ধ শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে।
সূত্র : রয়টার্স

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com