বিশ্বের দূষিত শহরের তালিকায় আবারও শীর্ষ অবস্থানে ঢাকা

0

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আবারও শীর্ষ অবস্থানে উঠে এসেছে ঢাকা। শুষ্ক মৌসুমের দূষণের মাত্রা বেড়ে যাওয়ার কারণে এই সময় প্রায়শই শীর্ষে উঠে আসে রাজধানী ঢাকা। দূষণ নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ এক্ষেত্রে একমাত্র সমাধান বলে মনে করছেন বায়ুদূষণ বিশেষজ্ঞরা।

সোমবার (২৩ জানুয়ারি) বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত যুক্তরাষ্ট্রের বায়ুমান পর্যবেক্ষণ প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) মাত্রা অনুযায়ী, ঢাকার অবস্থান শীর্ষ অবস্থানে চলে এসেছে। এতে বায়ুদূষণের মাত্রা প্রথমে ছিল ৩৩৩, পরে তা কিছুটা কমে দাঁড়ায় ২৭১ একিউআই সূচক।

একিউআই অনুযায়ী, ঢাকার পরে দ্বিতীয় অবস্থানে রয়েছে দিল্লি, একিউআই সূচকে মাত্রা ২১২। আর তৃতীয় অবস্থানে আছে উজবেকিস্তানের তাসকেন্ট শহর, মাত্রা ১৭৬।

বায়ু বিশেষজ্ঞরা বলেন, একিউআই সূচক ১০১ থেকে ২০০-এর মধ্যে মাত্রা থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১ থেকে ১০০ ‘মোটামুটি’, ১০১ থেকে ১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ বলা হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com