২০২২ সালে রেল-নৌ-সড়কপথে ঝরেছে ১০১০৮ প্রাণ: সেভ দ্য রোড’র প্রতিবেদন

0

সদ্য বিদায়ী ২০২২ সালে দেশে সড়ক, নৌ ও রেলপথে ৫৫ হাজার ৩০৫টি দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সেভ দ্য রোড। সংগঠনটি বলছে, এসব দুর্ঘটনায় ১০ হাজার ১০৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫৬ হাজার ৯৬৭ জন। এছাড়া এসব দুর্ঘটনায় অর্থনৈতিক ক্ষতি হয়েছে প্রায় ৯৮ হাজার কোটি টাকা।

সোমবার (২ জানুয়ারি) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে সেভ দ্য রোড।

প্রতিবেদন প্রকাশ করে লিখিত বক্তব্যে সেভ দ্য রোড’র মহাসচিব শান্তা ফারজানা বলেন, মহান স্রষ্টার কাছে শুকরিয়া আদায় করছি গত বছর আকাশপথে কোনো দুর্ঘটনা ঘটেনি, যা আমাদের জন্য সুখকর। আমরা আশা করবো এভাবেই বাংলাদেশের আকাশপথ অবিরাম দুর্ঘটনামুক্ত থাকবে।

তিনি বলেন, আকাশপথের খবর সুখকর হলেও দুঃখজনক হলো নৌ, রেল ও সড়কপথ দুর্ঘটনায় আমরা যেসব স্বজন-প্রিয়জনদের হারিয়েছি, তাদের জন্য দোয়া প্রার্থনার পাশাপাশি সরকার, বিমা প্রতিষ্ঠান ও মালিকপক্ষের কাছে দাবি হলো, দুর্ঘটনায় আহতদের ৩ লাখ ও নিহতদের পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে। যাতে করে অপূরণীয় এই ক্ষতি কিছুটা হলেও সামলে নিতে পারে স্বজন-প্রিয়জন হারানো পরিবারগুলো। একই সঙ্গে যেন ঘুরে দাঁড়াতে পারেন আহত ব্যক্তিটি ও তার পরিবার। এ বছর (২০২২) দুঘটনায় নিহত ১০ হাজার ১০৮ জনের মধ্যে আমরা ৭৪ জন চালক, ৩৮ জন চালকের সহযোগী, ৪ হাজার ২২ জন নারী, ১ হাজার ১২ জন শিশু, ৮১২ জন শিক্ষার্থী, ৮ জন সাংবাদিক, ২৭ জন চিকিৎসক, ২৫ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও ৫৬ জন রাজনৈতিক নেতাকেও হারিয়েছি।

সেভ দ্য রোড জানায়, রাজধানীসহ সারাদেশে তীব্র গণপরিবহন সংকট, অন্যদিকে ফিটনেসবিহীন ত্রুটিপূর্ণ বাস-টেম্পুর অবাধ চলাচলের কারণেও অনেকের প্রাণ যাচ্ছে। এমন পরিস্থিতি উত্তরণে সেভ দ্য রোড ৭টি দাবি নিয়ে এগিয়ে চলছে। এসময় তাদের দাবি ৭টি তুলে ধরেন মহাসচিব শান্তা ফারজানা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com