কিভাবে শেখ ফজলে নূর তাপস বাংলাদেশে অতি ধনীদের কাতারে উঠে গিয়েছিলেন ?

0

রহস্যময় একটি মৎস্য খামার আর নতুন একটি প্রাইভেট ব্যাংকে বিনিয়োগের মাধ্যমে কিভাবে শেখ ফজলে নূর তাপস বাংলাদেশে অতি ধনীদের কাতারে উঠে গিয়েছিলেন ?

দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থী শেখ ফজলে নূর তাপসের জন্য ২০০৮ সালে ক্ষমতাসীন দলের সংসদ সদস্য হওয়াটা যেন ছিল টাকা-পয়সা আর সম্পদ বানানোর টিকেট। গত ১২ বছরে বাংলাদেশের নির্বাচন কমিশনে (ইসি) শেখ তাপসের জমা দেওয়া বাধ্যতামূলক হলফনামাগুলো বিশ্লেষণ করলে তিনি কতটা সম্পদ অর্জন করেছেন সেটা যেমন বোঝা যায়, তেমনই মাত্র কয়েক বছরের ব্যবধানে তিনি কিভাবে এই সম্পদের পাহাড় গড়ে তুলতে পারলেন সেই প্রশ্নও জাগে।

২০০৮ থেকে ২০১৩ সালের মধ্যে শেখ তাপসের সম্পদ বৃদ্ধির হার যে তাক লাগানোর মতো ছিল সেই খবর বাংলাদেশের বিভিন্ন সংবাদমাধ্যমে আগেই প্রকাশিত হয়েছিল। তবে ২০১৩ সালে ব্যবসা শুরু করা মধুমতি ব্যাংকে তার বড় একটি বিনিয়োগের বিষয়ে খুব একটা আলোচনা হয়নি। এই ব্যাংকটির ৩২ মিলিয়ন শেয়ার তাপসের, তিনিই এর সর্ববৃহৎ অংশীদার। ১০ টাকা মূল্যের প্রতিটি শেয়ারের হিসাবে তিনি ৩২ কোটি টাকা বিনিয়োগ করে এই শেয়ারগুলো কিনেছেন।

২০০৮ সালে যার বার্ষিক আয় ছিল ২২ লক্ষ টাকা আর অস্থাবর সম্পত্তি ছিল ১.৬ কোটি টাকার কিছু বেশি, সেই শেখ ফজলে নূর তাপস কিভাবে একটি প্রাইভেট ব্যাংকের প্রধান উদ্যোক্তা হতে পারলেন, আর সেই সাথে আরও বেশি স্থাবর সম্পত্তির মালিকও হলেন? (২০০৮ সালে তার স্থাবর সম্পত্তি ছিল মাত্র কয়েক কোটি টাকার)

এর উত্তরটি রয়েছে ২০১৩ সালে ইসিতে দাখিল করা শেখ তাপসের হলফনামার সাথে সংযুক্ত তারই ২০১২/১৩ অর্থবছরের আয়কর সনদটিতে। এই সনদেই তাপস বলছেন যে তিনি টুঙ্গিপাড়া ফিশারিজ নামক একটি প্রতিষ্ঠান থেকে ৩৫ কোটি “প্রত্যাহার” করে নিয়ে সেই টাকা দিয়েই মধুমতি ব্যাংকের শেয়ার কিনেছেন। যদিও এই মৎস্য প্রকল্পটির অস্তিত্ব নিয়েই সন্দেহের অবকাশ আছে

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com