ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোর্শেদ হাসানকে বাসা ছাড়তে হবে: আদালত

0

পত্রিকায় কলাম লেখার মাধ্যমে বঙ্গবন্ধুকে অবমাননা এবং ইতিহাস বিকৃতির অভিযোগে চাকরি হারানো ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মোর্শেদ হাসান খানকে বাসা ছাড়ার নোটিশের বিরুদ্ধে করা আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে ওই অধ্যাপককে বাসা ছেড়ে দিতে হবে।

এ বিষয়ে তার করা লিভ টু আপিল আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে এদিন আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী সালাহ উদ্দিন দোলন। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ।

এর আগে গত ৫ জুলাই হাইকোর্টও তার আবেদন খারিজ করেছিলেন। এরপর তিনি আপিল বিভাগে আবেদন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মোর্শেদ হাসান খানকে চাকরি থেকে অপসারণ করে ২০২০ সালের ৬ অক্টোবর চিঠি দেওয়া হয়। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে চ্যান্সেলরের কাছে ১১ অক্টোবর আপিল করা হয়।

কিন্তু আপিল দায়ের করার সাত মাস পরও কোনো ফল না পেয়ে তিনি রিট করেছেন। ওই রিটের শুনানি শেষে ২০২১ সালের ৮ জুন হাইকোর্ট অপসারণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দেওয়া আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে এবং কেন তাকে পূর্বের অবস্থায় ফিরিয়ে নিতে নির্দেশ দেওয়া হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন।

অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দলের যুগ্ম-আহ্বায়ক।

এ রুল বিবেচনাধীন থাকা অবস্থায় চলতি বছরের ২৯ জুন বাসা ছাড়তে এই অধ্যাপককে নোটিশ দেওয়া হয়। সেই নোটিশ স্থগিত চেয়ে তিনি আবেদন করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com