মধ্যপ্রাচ্যে উত্তেজনা সৃষ্টির জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করলো ইরাক

0

 ইরাকের পররাষ্ট্রমন্ত্রী মুহাম্মদ আলী আল-হাকিম উত্তেজনা সৃষ্টির জন্য যুক্তরাষ্ট্রকে দোষারোপ করে বলেন, ইরানের সঙ্গে স্বাক্ষরিত ৬ জাতিগোষ্ঠীর পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়াই হলো চলমান উত্তেজনার মূল কারণ। তিনি বলেন, পরমাণু সমঝোতায় যুক্তরাষ্ট্র ফিরে এলেই এই সংকটের সমাধান হতে পারে। পার্সটুডে

গত শনিবার জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আইমান আস-সাফাদির সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে আলী আল-হাকিম বলেন, ইরাক সরকার ইসলামী প্রজাতন্ত্র ইরান এবং যুক্তরাষ্ট্র দুপক্ষকেই জানিয়ে দিয়েছে যে, তাদের সংঘাতের ক্ষেত্র হবে না ইরাক। এই সমস্যা সমাধানের জন্য দু’পক্ষকে আলোচনার টেবিলে ফিরতে হবে।

আলোচনা সবসময় ফলদায়ক হয় মন্তব্য করে ইরাকের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, চলমান উত্তেজনায় ইরাক জড়িয়ে যাওয়ার কারণে দেশের উন্নয়ন এবং নির্মাণ কর্মসূচি বাধাগ্রস্ত হয়েছে। শুধু তাই নয়, প্রতিবেশী দেশসহ ইউরোপ, চীন এবং রাশিয়ার সঙ্গে ইরাক যেভাবে সম্পর্ক উন্নত করতে চেয়েছিল তাও বাধাগ্রস্ত হয়েছে।

জর্ডানের সঙ্গে বর্তমান সম্পর্ক নিয়ে সন্তোষ প্রকাশ করে আলী আল-হাকিম বলেন, দু’পক্ষের মধ্যে সম্পর্ক আরো ঘনিষ্ঠ করার সুযোগ রয়েছে এবং বাগদাদের পক্ষ থেকে সে প্রচেষ্টা অব্যাহত থাকবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com