ইসরায়েলি হামলায় নাসরুল্লাহ নিহত, নিশ্চিত করল হিজবুল্লাহ

0

ইসরায়েলের বিমান হামলায় প্রধান নেতা হাসান নাসরুল্লাহ নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

শনিবার (২৮ সেপ্টেম্বর) এক বিবৃতিতে তার মৃত্যুর তথ্যটি নিশ্চিত করে লেবাননের সশস্ত্র গোষ্ঠীটি।

বিবৃতিতে বলা হয়, ‘হিজবুল্লাহর সেক্রেটারি জেনারেল হাসান নাসরুল্লাহ সংগঠনটির মহান ও অমর শহীদ কমরেডদের সঙ্গে যোগ দিয়েছেন; যাদের তিনি ৩০ বছর ধরে নেতৃত্ব দিয়েছেন। ’

এর আগে, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) থেকে হিজবুল্লাহর এই শীর্ষ নেতা নিহত হয়েছেন বলে দাবি করা হয়।

আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্স ও বিবিসির ভিন্ন ভিন্ন প্রতিবেদনে জানানো হয়েছে, সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গতকাল (২৭ সেপ্টেম্বর) বৈরুতের দাহিয়েতে বেসামরিক ভবনের নিচে হিজবুল্লার প্রধান সদর দপ্তর লক্ষ্য করে বিমান হামলা চালায় আইডিএফ। হামলার সময় হিজবুল্লাহর শীর্ষ নেতারা সেখানেই অবস্থান করছিলেন। তাদের পরিচালিত ওই বিমান হামলায় হাসান নাসরুল্লাহ নিহত হয়েছেন। ওই হামলায় হিজবুল্লাহর দক্ষিণ ফ্রন্টের কমান্ডার আলী কারকিও নিহত হয়েছে বলে দাবি আইডিএফের।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি জানান, বিমানবাহিনী হিজবুল্লার প্রধান সদর দপ্তর লক্ষ্য করে হামলা চালিয়েছে। হামলায় ২ হাজার কেজির বাঙ্কার বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়। অত্যাধুনিক এফ-৩৫ বিমান থেকে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়।

এদিকে হিজবুল্লাহ প্রধানের নিহতের এ সংবাদ হিজবুল্লাহ এবং তার অনুসারীদের জন্য অত্যন্ত শোকের এবং মধ্যপ্রাচ্যের উত্তেজনা আরও বাড়িয়ে তুলতে পারে বলে মনে করা হচ্ছে।

ইসরাইলের সঙ্গে লেবাননের চলমান সংঘর্ষের মধ্যে নাসরুল্লাহর মৃত্যু এ অঞ্চলে নতুন করে সংঘাতের শঙ্কা সৃষ্টি করতে পারে।

খবর এএফপির

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com