শ্রমিক সংগঠনের নামে সন্ত্রাসীদের চাঁদাবাজি

0

দেশের বৃহৎ ভোগ্যপণ্যের বাজার চাক্তাই-খাতুনগঞ্জের ব্যবসায়ীরা চাঁদাবাজিতে অতিষ্ঠ। বিশেষ করে দেশের বিভিন্ন স্থান থেকে পণ্য নিতে আসা বা চট্টগ্রাম বন্দর থেকে পণ্য নিয়ে চাক্তাই-খাতুনগঞ্জে প্রবেশ করা ট্রাক থেকে চাঁদা আদায় করা হচ্ছে। প্রতিটি ট্রাক থেকে ৫০০ টাকা থেকে ১ হাজার টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে। ট্রাক শ্রমিক নামধারী একশ্রেণির চাঁদাবাজ সরকারি দলের কতিপয় নেতার ছত্রছায়ায় থেকে এই চাঁদাবাজি করছে। চাঁদা না দিলে মারধর করা হচ্ছে ট্রাক চালক-হেলপারদের। এমনকি দেওয়া হচ্ছে হত্যার হুমকিও। এ অবস্থায় সন্ত্রাসী চাঁদাবাজদের বিরুদ্ধে মাঠে নেমেছেন এখানকার ভুক্তভোগী ব্যবসায়ীরা।

বুধবার চাক্তাইয়ে দোকানপাট বন্ধ করে তারা মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। বৃহস্পতিবার চাঁদাবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জেলা প্রশাসন ও শিক্ষা উপমন্ত্রী বরাবরে স্মারকলিপি দিয়েছেন তারা। তবে থানা পুলিশকে চাঁদাবাজদের বিরুদ্ধে বিভিন্ন সময়ে জানানো হলেও রহস্যজনক কারণে পুলিশ ব্যবস্থা নিচ্ছে না বলেও অভিযোগ করেন ব্যবসায়ীরা। এদিকে ট্রাকে চাঁদাবাজির কারণেও চাল, ডাল, তেল, চিনিসহ ভোগ্য পণ্যের দাম অনেক ক্ষেত্রে বাড়ছে বলে ব্যবসায়ীরা দাবি করেছেন। তারা বলছেন, ব্যবসায়ীরা পরিবহণ বাবদ চাঁদাবাজির বিপরীতে যে টাকা দিচ্ছে তাও পণ্যের কস্টিং হিসাবে ধরছে। সে কারণে পণ্যের দাম বাড়ছে।

২০২১ সালের ৩১ জুলাই সিএমপি কমিশনার বরাবরে চাক্তাই-খাতুনগঞ্জে চাঁদাবাজির বিষয়ে অভিযোগ দেওয়া হয়। লিখিত অভিযোগে বেশ কিছু চিহ্নিত সন্ত্রাসী ও চাঁদাবাজের নাম উল্লেখ করা হয়। এরমধ্যে রয়েছে নিজাম উদ্দিন কাজল ওরফে নাউক্কা কাজল, মহিউদ্দিন জনি, মিনহাজ উদ্দিন রনি, নজরুল ইসলাম, বেলাল হোসেন বেলাল, মো. মিলন, জেবল হোসেন, কামাল উদ্দিন, আবুল কালাম আজাদ মুন্সি, আরিফ মিয়া, খোরশেদ আলম, নুরুল হকের নাম রয়েছে। এ ছাড়া মমিন, খলিলুর রহমান, নারায়ণ চৌধুরী, মনজু প্রকাশ ডিম মনজু, আবদুস শুক্কুর মিয়া, হানিফ ও ইব্রাহিমের নাম রয়েছে। ব্যবসায়ীরা বলছেন, অভিযোগ দেওয়ার পর পুলিশ এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি। এর মধ্যে মহিউদ্দিন জনি র‌্যাবের হাতে গ্রেফতার হয়। তার কাছ থেকে উদ্ধার করা হয় অস্ত্রও। এসব চিহ্নিত চাঁদাবাজরা এখনো সক্রিয় রয়েছে। ব্যবসায়ী ও সংশ্লিষ্টদের অভিযোগ, এদের কেউ কেউ সরকারি দলের নেতা ও মন্ত্রী- প্রতিমন্ত্রীর নাম ভাঙিয়ে চাঁদাবাজি করছে। যে কারণে অনেক ক্ষেত্রে পুলিশও তাদের কাছে অসহায় বলে জানা গেছে।

চাক্তাই-খাতুনগঞ্জের ব্যবসায়ীরা জানান, এই বাজারে প্রতিদিন বিভিন্ন পয়েন্ট দিয়ে ৫০০ থেকে ৭০০ ট্রাক ঢুকে। বন্দর থেকে পণ্য নিয়ে যেমন ট্রাক ঢুকে তেমনি দেশের দক্ষিণাঞ্চলসহ বিভিন্ন জেলা থেকেও পণ্য নিয়ে এখানে ট্রাক আসে। আবার এখান থেকেও বিভিন্ন পণ্য নিয়ে বিভিন্ন ট্রাক দেশের প্রত্যন্ত অঞ্চলে যায়। পণ্যবাহী এসব ট্রাক খাতুনগঞ্জ-চাক্তাইয়ে প্রবেশ করলেই গুনতে হয় চাঁদা। চাঁদাবাজরা চাক্তাই-খাতুনগঞ্জে ৫-৬টি উপদলে ভাগ হয়ে লাঠিসোটা নিয়ে প্রকাশ্যে চাঁদাবাজি করছে। প্রতিটি ট্রাক থেকে ৫০০ টাকা থেকে ১ হাজার টাকা পর্যন্ত চাঁদা আদায় করা হয়। প্রতি মাসে এই চাঁদার পরিমাণ কোটি টাকার ওপরে।

চট্টগ্রাম চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ওমর আজম বলেন, চাক্তাই-খাতুনগঞ্জে চাঁদাবাজি এখন ব্যবসায়ীদের জন্য গলার ফাঁস হয়ে দেখা দিয়েছে। এমনিতেই আন্তর্জাতিক বাজার দর, ডলারের মূল্য বৃদ্ধিসহ নানা কারণে প্রায় সব ধরনের পণ্যের দাম বাড়তি। তার ওপর পণ্যবাহী সব ট্রাক থেকে প্রতিদিন চাঁদাবাজি। ট্রাক শ্রমিক নামধারী কয়েকটি গ্রুপ বাকলিয়ার রাজাখালী থেকে চাক্তাইয়ে ট্রাক প্রবেশের পথে লাঠিসোটা নিয়ে দাঁড়িয়ে থাকে। বিভিন্ন অঞ্চল বিশেষ করে উত্তরবঙ্গ থেকে আসা ট্রাক আটকে ৫০০ টাকা থেকে এক হাজার টাকা পর্যন্ত চাঁদা আদায় করে। চাঁদার ভয়ে উত্তরবঙ্গের ব্যবসায়ীরা এখন চাক্তাইয়ে চাল পাঠাতে চায় না। অথবা চাল পাঠালেও বাড়তি পরিবহণ ভাড়া দাবি করছে।

ব্যবসায়ীদের অভিযোগ, খাতুনগঞ্জে জিনিসপত্রের দাম বৃদ্ধির আরেকটি কারণ হচ্ছে চাঁদাবাজি। চাঁদাবাজির কারণে আড়তদাররা দাম বাড়িয়ে পণ্য বিক্রি করছে। না হয় তাদের লোকসানের সম্মুখীন হতে হচ্ছে। এছাড়া চাদাবাজির কারণে ঐতিহ্যবাহী এই দুই ব্যবসা কেন্দ্রের ভাবমূর্তিও দারুণভাবে ক্ষুণ্ন হচ্ছে। ঢাকার বাবুবাজারসহ বিভিন্ন স্থান থেকে ট্রাক ভাড়া করলেও চালকরা আসতে চান না এই চাঁদাবাজির কারণে। শুধু ব্যবসায়ী নন, ট্রাক চালকরাও এদের অত্যাচারে অতিষ্ঠ।

সূত্র জানায়, ঢাকার তেজগাঁও সেন্ট্রাল সাপ্লাই স্টোরেজ (সিএসডি) থেকে চালভর্তি একটি ট্রাক ১৮ হাজার টাকায় পটিয়া উপজেলায় পাঠানো যায়। অথচ একই স্থান থেকে চালভর্তি একটি ট্রাক চাক্তাই-খাতুনগঞ্জ আনতে গেলে লাগে ২২ হাজার টাকা। অথচ পটিয়া থেকে ২০ কিলোমিটার কম দূরত্ব খাতুনগঞ্জ। কিন্তু ভাড়া বেশি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com