ন্যাটোতে যাওয়ার আবেদন নিশ্চিত করল সুইডেন ও ফিনল্যান্ড

0

স্ক্যান্ডিনেভিয়ার দুই দেশ সুইডেন এবং ফিনল্যান্ড ন্যাটোর সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করার কথা নিশ্চিত করেছে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে নিজেদের নিরপেক্ষ অবস্থান থেকে এই ঐতিহাসিক পদক্ষেপ নিল তারা।

সুইডেনের ক্ষমতাসীন সোশ্যাল ডেমোক্র্যাটরা বলেছে, তারা পশ্চিমাদের নিরাপত্তা জোটটিতে যোগদানকে সমর্থন করেছে। এর মাধ্যমে দেশটির জন্য ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করার পথ প্রশস্ত হলো।

ফিনল্যান্ড আনুষ্ঠানিকভাবে জোটে যোগদানের আবেদন করার কথা বলার পরেই সুইডেনের ঘোষণা আসে।

রাশিয়া ন্যাটোকে তার জন্য নিরাপত্তা হুমকি হিসেবে দেখছে এবং সুইডেন ও ফিনল্যান্ডকে ‘পরিণতির’ ব্যাপারে সতর্ক করেছে।

ফিনল্যান্ডের সঙ্গে রাশিয়ার দীর্ঘ ১,৩০০ কিমি সীমান্ত রয়েছে। এখন পর্যন্ত দেশটি তার পূর্বদিকে শক্তিশালী প্রতিবেশীকে বিরোধিতা করা এড়াতে ন্যাটোর বাইরে থেকেছে।

সংবাদ সম্মেলনে সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেন, তার দল মনে করে ন্যাটো জোটে যোগ দেওয়া ‘সুইডেন এবং সুইডিশ জনগণের নিরাপত্তার জন্য সর্বোত্তম’।

‘আমাদের সোশ্যাল ডেমোক্র্যাটদের জন্য এটা স্পষ্ট যে সামরিক জোট নিরপেক্ষ অবস্থান সুইডেনের কাজ ভালোভাবেই চালিয়ে নিয়েছে। কিন্তু আমাদের উপসংহার হল যে এটি ভবিষ্যতে আমাদের কাজ চালাবে না,’  যোগ করেন ম্যাগডালেনা অ্যান্ডারসন।

সুইডিশ প্রধানমন্ত্রী আরো বলেন, সুইডেন যদি বাল্টিক অঞ্চলের একমাত্র অ-ন্যাটো দেশ হয় তবে সে অরক্ষিত অবস্থানে পড়বে।

রবিবারই ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিসটো এর আগে নিশ্চিত করেন, তার দেশও ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করবে। তিনি এটিকে একটি ‘ঐতিহাসিক দিন’ বলে অভিহিত করেন।

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও এই সিদ্ধান্তের বিষয়ে ইতিমধ্যেই কথা বলেছেন। নিনিসটো বলেছেন, তিনি রাশিয়াকে এটি সরাসরিই বলতে চান। পুতিন এর আগে ফিনল্যান্ডকে বলেছিলেন, ন্যাটোতে যোগ দেওয়া ‘ভুল’ হবে।
সূত্র : বিবিসি, রয়টার্স, এনডিটিভি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com