প্রেসিডেন্টের পদত্যাগ ছাড়া প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন না প্রেমাদাসা

0

ব্যাপক বিক্ষোভ আন্দোলন ও বিশৃঙ্খলার পর পদত্যাগ করেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। তার পদত্যাগের পর দেশটির বিরোধী জোট সামাগি জন বালাবেগায়া (বিজেবি) পার্লামেন্টে বিরোধী দলের নেতা সাজিদ প্রেমাদাসাকে নতুন সরকার গঠনের জন্য মনোনীত করেছে।

তবে এখনো ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট গোতাবায়া পদত্যাগ না করা পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে রাজি নন প্রেমাদাসা।

শ্রীলঙ্কার বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে– দলটির নেতা সাজিদ প্রেমাদাসা প্রধানমন্ত্রী হতে রাজি হয়েছেন এবং অন্যান্য রাজনৈতিক দলও তাকে সমর্থন দেবে বলে জানিয়েছে।

কিন্তু, শ্রীলঙ্কার বিরোধীদলীয় চিফ হুইপ এবং ক্যান্ডি জেলার সাংসদ লক্ষ্মণ কিরিয়েলা বলেছেন, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পদত্যাগ করলেই কেবল বিরোধীদলীয় নেতা সাজিদ প্রেমাদাসা প্রধানমন্ত্রীর পদ গ্রহণ করতে প্রস্তুত।

শ্রীলঙ্কান ইংরেজি পত্রিকা দ্য আইল্যান্ড জানিয়েছে, বুধবার কলম্বোতে বিরোধীদলীয় নেতার কার্যালয়ে গণমাধ্যমকে লক্ষ্মণ কিরিয়েলা বলেন, ‘আমরা জনগণের দুর্ভোগ না বাড়িয়ে অবিলম্বে পদত্যাগ করার জন্য প্রেসিডেন্টকে আহ্বান জানাচ্ছি। আইএমএফসহ অনেক আন্তর্জাতিক সংস্থা বলেছে যে, তারা কেবল নতুন সরকারের সাথেই কাজ করবে। অতএব, বর্তমান প্রেসিডেন্ট থাকলে সরকার দেশের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে সাহায্য চাওয়ার সুবিধা পাবে না। প্রেসিডেন্টের পদত্যাগ করা উচিত। কেবল তিনি পদত্যাগ করলিই বিদ্যমান অচলাবস্থা থেকে দেশকে এগিয়ে নিতে প্রধানমন্ত্রীর পদ গ্রহণ করতে প্রস্তুত সাজিথ প্রেমাদাসা।’

এর আগে, প্রেসিডেন্ট গোতাবায়া ঘোষণা করেন, দু’-এক দিনের মধ্যেই নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করা হবে, যেখানে থাকবে না রাজাপাকসে পরিবারের কেউ। জনগণের স্বার্থ ও সংবিধান সংশোধনের বিষয় নিয়ে কাজ করার কথাও বলেন তিনি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com