‘প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের অপরাধ প্রবণতা বেড়েই চলেছে’

0

মাঠ প্রশাসনে কর্মরত প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের অপরাধ প্রবণতা বেড়েই চলেছে। এসব কর্মকর্তার বিরুদ্ধে ভুক্তভোগীদের অভিযোগ জমা হচ্ছে জনপ্রশাসন মন্ত্রণালয়ে। কিন্তু অভিযোগগুলোর বড় অংশই চাপা পড়ে যাচ্ছে। এরপরও দুই-একটি অপরাধের শাস্তি হলেও পরে রাষ্ট্রপতি তাদের দণ্ড মওকুফ করছেন। অভিযোগ তদন্তও করছেন নিজ ক্যাডারেরই সিনিয়র কর্মকর্তারা। তদন্তের নামে নানা কৌশলে অভিযুক্ত জুনিয়র কর্মকর্তাদের দায়মুক্তি দেয়া হচ্ছে। সব মিলিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চলছে দণ্ড মওকুফ ও অব্যাহতির হিড়িক।

জানতে চাইলে সুশাসনের জন্য নাগরিক-সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, যেসব অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া যাচ্ছে কেবল সেসব ক্ষেত্রে বিভাগীয় মামলা রুজু করা হয়। তাই দুর্নীতি নির্মূল করতে অবশ্যই অপরাধীদের শাস্তি নিশ্চিত করতে হবে। এ ক্ষেত্রে যারা তদন্তের সাথে যুক্ত তাদের খেয়াল রাখতে হবে যেন অপরাধ করে কেউ ছাড়া না পায়, আবার নিরপরাধ কারো যেন শাস্তি না হয়। ঢালাওভাবে দণ্ড মওকুফের বিষয়টি সুশাসনের পরিপন্থী। ক্ষমতার অপব্যবহার করে দণ্ড মওকুফ করা হচ্ছে। এটি কোনোভাবেই কাম্য নয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় লোকপ্রশাসন বিভাগের প্রফেসর ও জনপ্রশাসন বিশেষজ্ঞ প্রফেসর ড. মোসলেহ উদ্দীন বলেন, বিভাগীয় মামলায় দেয়া দণ্ড মওকুফ করা হলে এক দিকে অসৎ কর্মকর্তারা বেপরোয়া হয়ে উঠতে পারে, অন্য দিকে ভালো কর্মকর্তাদের মধ্যে হতাশা দেখা দিতে পারে। ফলে জনপ্রশাসন দুর্বল হয়ে পড়বে। এ জন্য দণ্ড একেবারে মওকুফ না করে গুরুদণ্ড পাওয়া কর্মকর্তাকে লঘুদণ্ড দিয়ে শাস্তি কমানো যেতে পারে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com