ইসলামবিদ্বেষ রুখতে যুক্তরাষ্ট্রে বিল পাশ

0

ইসলামবিদ্বেষ রুখতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে একটি বিল পাশ হয়েছে। গত মাসে ডেমোক্রেটিক প্রতিনিধি ইলহান ওমরের বিরুদ্ধে রিপাবলিকান প্রতিনিধি লরেন বোয়েবার্টের মুসলিমবিরোধী মন্তব্যের পর বিলটি পাশ করল মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ।

বিলটি উত্থাপন করেন ডেমোক্র্যাটদলীয় ডাকসাইটে আইনপ্রণেতা ইলহাম ওমর। প্রতিনিধিদের মধ্যে ব্যাপক তর্ক-বিতর্কের পর মঙ্গলবার ২১৯-২১২ ভোটে পাশ হয় বিলটি। এটি এখন সিনেটে উপস্থাপনের অপেক্ষায় রয়েছে। এবিসি নিউজ।

যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান ইসলাম ও মুসলিমবিদ্বেষের বিরুদ্ধে বরাবরই সোচ্চার ডেমোক্র্যাটদলীয় আইনপ্রণেতা ইলহাম ওমর। সোমালি বংশোদ্ভূত মুসলিম ইলহাম ওমর (৩৯) যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে দ্বিতীয় ময়াদে নির্বাচিত হন গত নির্বাচনে।

মিনেসোটার মিনিয়াপোলিসে ৫ম কংগ্রেশনাল ডিস্ট্রিক্টে নির্বাচিত হন এই নারী। এরই মধ্যে বেশ কয়েকবার মুসলিমবিদ্বেষী বক্তব্যের প্রতিবাদ করে আলোচিত হন তিনি।

রিপাবলিকান বোয়েবার্ট তার বিরুদ্ধে মন্তব্য করে ক্ষমাও চেয়েছেন টুইটারে। তাকে প্রকাশ্যে ক্ষমা চাইতে বলায় অস্বীকার করেন তিনি।

মঙ্গলবারের বৈঠকে ডেমোক্র্যাটরা রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থিকে বোয়েবার্টের জন্য নিন্দা প্রস্তাবের আহ্বান জানিয়েছিলেন।

কিন্তু তিনি তা করেননি। তবে বোয়েবার্টের ধর্মান্ধ মন্তব্যকে সমর্থনও করেননি ম্যাকার্থি। এরপরই ভোটে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর পাশ হয় বিলটি।

ইসলামফোবিয়া বিল পাশ হলেও বোয়েবার্টের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, তা স্পষ্ট নয়।

নতুন পাশ হওয়া বিল অনুযায়ী মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ইসলামফোবিয়া পর্যবেক্ষণ ও মোকাবিলার জন্য একজন বিশেষ দূত নিয়োগ করতে হবে এবং বিভাগটির বার্ষিক মানবাধিকার প্রতিবেদনে রাষ্ট্রকর্তৃক ইসলামফোবিক সহিংসতা এবং দায়মুক্তি অন্তর্ভুক্ত করতে হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com