যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের হুমকি রুখতে একজোট চীন-রাশিয়া

0

যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের হুমকি-ধমকি রুখতে এবার একজোট হওয়ার ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

স্থানীয় সময় বুধবার (১৫ ডিসেম্বর) ভার্চুয়াল বৈঠকে এ ঘোষণা দেন দুই শীর্ষ নেতা। ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে নিরাপত্তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে চীন।

শি জিনপিং বলেন, চীন ও রাশিয়া প্রযুক্তি খাতে একসঙ্গে কাজ করে যাচ্ছে। এরইমধ্যে বিভিন্ন কৌশলগত প্রযুক্তিও আমরা প্রয়োগ করেছি। করোনা মোকাবিলায় দুই দেশ একে অপরের সহযোগিতায় এগিয়ে এসেছে।

পুতিন বলেন, এ বছর চীন-রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চুক্তির ২০ বছর পূর্তি হয়েছে। আমরা এটির মেয়াদ আরও পাঁচ বছর বাড়িয়েছি। আন্তঃসমঝোতার মাধ্যমে আমরা আমাদের সম্পর্ককে আরও অনন্য উচ্চতায় নিয়ে যেতে চাই।

অন্যদিকে চীনের স্বার্থ সুরক্ষার অঙ্গীকার করেছে রাশিয়া। এদিকে ইউক্রেনে হামলার আগেই রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি।

ইউক্রেনে রুশ সেনা সমাবেশ ও তাইওয়ানে চীনের হস্তক্ষেপ নিয়ে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার তীব্র উত্তেজনার মধ্যেই ভার্চুয়াল বৈঠকে বসলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

চীন রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে ২১ শতকের ঈর্ষণীয় ও উদাহরণমূলক আন্তঃদেশীয় সম্পর্ক উল্লেখ করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একে অপরের স্বার্থ বজায় রেখে শান্তি স্থিতিশীলতা রক্ষায় দুই দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, সেটিকে নতুন এক মডেল হিসেবে উল্লেখ করেন তিনি।

২০২২ সালে বেইজিংয়ে অনুষ্ঠেয় অলিম্পিক্সে শি জিনপিং-এর সঙ্গের দেখা করার কথাও জানান রুশ প্রেসিডেন্ট।

ইউক্রেন সীমান্তে সেনা সমাবেশ নিয়ে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সঙ্গে পাল্টাপাল্টি হুমকি-ধমকির বিষয়ে চীনের পক্ষ থেকে রাশিয়াকে সব ধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। একইসঙ্গে মস্কো বেইজিং সম্পর্ককে আরো অটুট করার কথা জানান তিনি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com