রুশ আগ্রাসনের বিষয়ে যুক্তরাষ্ট্র শঙ্কা প্রকাশ করলেও ইউক্রেনকে অস্ত্র ক্রয়ে বাধা দিচ্ছে জার্মানি

0

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, রাশিয়ার বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধে ইউক্রেনকে অস্ত্র সংগ্রহে বাধা দিচ্ছে জার্মানি। রোববার তিনি আরো জানিয়েছেন, রাশিয়ার আগ্রাসনের বিষয়ে যুক্তরাষ্ট্র শঙ্কা প্রকাশ করলেও ন্যাটোর মাধ্যমে ইউক্রেনকে অস্ত্র ক্রয়ে বাধা দিচ্ছে জার্মানি।

দ্যা ফাইন্যান্সিয়াল টাইমসকে দেয়া সাক্ষাৎকারে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী অলেক্সি রেজনিকভ বলেন, গত মাসে ইউক্রেন যাতে ন্যাটো বা অন্য কোনো সরবরাহ সংস্থা থেকে অ্যান্টি-এয়ারক্রাফ্ট রাইফেল ও অ্যান্টি-স্নাইপার সিস্টেম ক্রয় করতে না পারে তার ব্যবস্থা করেছে জার্মানি। জার্মানি ভেটো ক্ষমতা প্রয়োগ করার মাধ্যমে ইউক্রেনের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা দিয়েছে।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বলেন যে (রাশিয়ার সাথে মিলিতভাবে) জার্মান কর্তৃপক্ষ দ্যা নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন নির্মাণ করছে। একই সময়ে তারা ইউক্রেন প্রতিরক্ষার জন্য যে সামরিক অস্ত্র ক্রয় করা দরকার তাতে দেশটিকে বাধা দিচ্ছে।

এ বক্তব্যের মাধ্যমে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রাশিয়ার ওই গ্যাস পাইপলাইন নির্মাণের কথা বলছেন যা বাল্টিক সাগর হয়ে জার্মানিতে পৌঁছবে।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী অলেক্সি রেজনিকভ আরো বলেন, জার্মানির এমন পদক্ষেপের কারণে ইউক্রেনকে এখন দ্বিপক্ষীয় চুক্তির আওতায় বিভিন্ন মিত্রদেশ থেকে অস্ত্র সংগ্রহ করতে হচ্ছে। এসব মিত্রদেশের মধ্যে আছে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, লিথুয়ানিয়া ও ফ্রান্স।

সূত্র : ইয়েনি শাফাক

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com