ইসরাইলের সঙ্গে চুক্তির প্রতিবাদে জর্দানের এমপিদের বিক্ষোভ

0

ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে জ্বালানির বিনিময়ে পানি চুক্তি করার প্রতিবাদে জর্দানের বহুসংখ্যক সংসদ সদস্য জাতীয় সংসদের অধিবেশন বর্জন করেছে।

গতকাল বুধবার (৮ ডিসেম্বর) অধিবেশন থেকে সংসদ সদস্যদের চলে যাওয়ার পর কোরাম সংকটের কারণে সংসদের প্রতিনিধি পরিষদের স্পিকার আবদুল করিম আল-দাগমি সংসদের অধিবেশন স্থগিত করতে বাধ্য হন। গতকালের অধিবেশনে ওই চুক্তি নিয়ে আলোচনা করার কথা ছিল।

অন্যদিকে জর্দানের সাধারণ জনগণ ইসরাইলের সঙ্গে ওই চুক্তির প্রতিবাদে সংসদের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সামনে বিক্ষোভ করে। তারা বিভিন্ন ধরনের ব্যানার ও ফেস্টুন বহন করেন যাতে লেখা ছিল “ইহুদিবাদী শক্তির সঙ্গে করা চুক্তি ধ্বংস হোক”। এছাড়া জ্বালানির বিনিময়ে পানি চুক্তিকে তারা দেশ এবং দেশের জনগণের ওপর নতুন অপরাধ বলে উল্লেখ করেন।

গত মাসে মার্কিন জলবায়ু বিষয়ক প্রতিনিধি জন কেরির উপস্থিতিতে জর্দান, ইসরাইল এবং সংযুক্ত আরব আমিরাত একটি চুক্তি সই করে। এ চুক্তির আওতায় জর্দান ইসরাইলকে প্রতিদিন ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে, বিনিময়ে ইসরাইল জর্দানকে ২০ কোটি ঘনমিটার পানি সরবরাহ করবে।

এ চুক্তি সইয়ের পর দফায় দফায় জর্দানের সাধারণ জনগণ বিক্ষোভ করেছে এবং চুক্তি বাতিল করে ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছে।

সূত্র: পার্সটুডে

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com