ইউক্রেনে আক্রমণ হলে রাশিয়াকে কঠোর পরিণতি ভোগ করতে হবে, হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

0

ইউক্রেনে আক্রমণ হলে রাশিয়াকে কঠোর পরিণতি ভোগ করতে হবে, এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেন ইস্যুতে মঙ্গলবার ভার্চুয়ালি বৈঠকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সতর্ক করেন তিনি। তবে দেশটিতে আক্রমণের ইচ্ছে নেই বলে মন্তব্য করেছেন পুতিন।

ইউক্রেন ইস্যুতে মাসখানেক ধরে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন-ইইউ’র বেশ ঝামেলা চলছে। বিশেষ করে সীমান্তে রুশ সেনা মোতায়েনের পর থেকেই ওই অঞ্চলে উত্তেজনার পারদ কয়েকগুণ বেড়েছে বলে অভিযোগ করে আসছে কিয়েভ। এ বিষয়ে মস্কোকে হুমকি দিয়ে আসছে পশ্চিমাদেশগুলো।

এই পরিস্থিতিতে দুই পরাশক্তি দেশের নেতা ভার্চুয়ালি বৈঠকে বসেন। বৈঠকে বাইডেন ইউক্রেন প্রসঙ্গে পুতিনকে কড়া ভাষায় কথা বলেছেন বলে জানিয়েছে ওয়াশিংটন।

বৈঠকে পুতিন ইউক্রেনের বিরুদ্ধে উসকানির অভিযোগ আনার পাশাপাশি সীমান্তের পূর্ব দিকে ন্যাটোর সম্প্রসারণের বিষয়টি তুলেন ধরেন তিনি।

এদিকে তারা যেই ভিডিও লিংকে কথা বলেন তা এর আগে কেউ ব্যবহার করেনি। এটি খুবই সুরক্ষিত বলে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম ‘তাস’। এদিন প্রায় দুই ঘণ্টা আলাপ করেন তারা।

এই দুই নেতার আলোচনা শেষে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। বলেন, ‘প্রয়োজনে কঠোর জবাব দিতে প্রস্তুত আছে ওয়াশিংটন। বিশেষ করে ২০১৪ রাশিয়া ক্রিমিয়া দখলে নেওয়ার সময় যা করিনি আমরা তা এখন করতে প্রস্তুত’।

সীমান্তে রাশিয়ার হাজার হাজার সেনা মোতায়নের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে মস্কোর ওপর ‘দৃঢ় অর্থনৈতিক ও অন্যান্য পদক্ষেপ’ নেওয়ার হুমকি দেন বাইডেন।

কিয়েভ দাবি করে আসছে, ইউক্রেনের সীমান্তের কাছাকাছি কয়েকটি এলাকায় প্রায় ৯৪ হাজারের মতো রুশ সেনা অবস্থা করছে। ফলে যেকোনও সময় বড় ধরনের সংঘাতের আশঙ্কা রয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com