ভারতে ১৪ বিরোধী দলের সংবিধান দিবস বর্জন

0

ভারতে কংগ্রেস, বামপন্থী, তৃণমূলসহ মোট ১৪টি বিরোধী দল সংবিধান দিবস বর্জন করেছে।

শুক্রবার (২৬ নভেম্বর) সংসদ ভবনে আয়োজিত এই অনুষ্ঠান বর্জন করে বিরোধীরা বলেন, যে দল সংবিধানকে পদে পদে অবহেলা ও উপেক্ষা করছে, তাদের ঘটা করে সংবিধান দিবস পালন অর্থহীন। এটা প্রধানমন্ত্রীর নিছক জনসংযোগ (পিআর) অনুষ্ঠান।

২০১৫ সাল থেকে সংবিধান দিবস পালন শুরু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই দিনে ভারতীয় সংবিধানপ্রণেতা বি আর আম্বেদকরের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

বিরোধীদের অভিযোগ, মোদি সরকার প্রতি পদে সংবিধান লঙ্ঘন করছে, অবমাননা করছে। সাংবিধানিক পদের মর্যাদাহানি করছে। অথচ তারাই ঘটা করে সংবিধান দিবস পালন করছে। গত বৃহস্পতিবার বিভিন্ন রাজনৈতিক দল নিজেদের মধ্যে বৈঠক করে এই অনুষ্ঠান বর্জনের সিদ্ধান্ত নেয়। সেই সিদ্ধান্তে ১৪টি বিরোধী দল সহমত হয়।

কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাগড়ে বলেন, এ অনুষ্ঠানে উপস্থিত হওয়ার কোনো কারণই নেই। কোনো আনুষ্ঠানিক আমন্ত্রণ নেই। বিরোধীদের কোনো ভূমিকা নেই। কারও কিছু বলার স্বাধীনতাও নেই।

বিভিন্ন কারণে সরকারের সঙ্গে বিরোধীদের তিক্ততা বেড়ে চলেছে। প্রথা অনুযায়ী এই প্রথম ১৪ নভেম্বর ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর জন্মবার্ষিকীতে সংসদ ভবনের অনুষ্ঠানে উপস্থিত থাকলেন না প্রধানমন্ত্রী। এমনকি লোকসভার স্পিকার ও রাজ্যসভার চেয়ারম্যানও ওই অনুষ্ঠানে হাজির হননি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com