‘আগামী যুদ্ধে উত্তর ফিলিস্তিনের একাংশ হারানোর ভয়ে সন্ত্রস্ত ইসরাইল’

0

লেবাননের জনপ্রিয় ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ’র মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ শহীদ দিবস উপলক্ষে দেয়া এক ভাষণে সিরিয়া-আমিরাত সম্পর্ক, ইসরাইলের সাথে কয়েকটি আরব সরকারের সম্পর্ক স্বাভাবিকিকরণ এবং লেবানন-বিরোধী সৌদি তৎপরতা সম্পর্কে অত্যন্ত জরুরি, যৌক্তিক ও সময়োপযোগী কিছু মন্তব্য করে এ অঞ্চলের একটি স্পষ্ট চিত্র তুলে ধরেছেন।

সম্প্রতি আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান দামেস্কে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সাথে সাক্ষাৎ করেছেন।

এ প্রসঙ্গে হিজবুল্লাহর মহাসচিব বলেছেন, এই সফর সেই আরব সরকারগুলোর মোকাবেলায় সিরিয়ার বিজয়কেই তুলে ধরছে যারা সিরিয় প্রেসিডেন্ট আসাদের পতন ঘটাতে শত শত কোটি ডলার খরচ করেও তাতে ব্যর্থ হয়েছে এবং তাদের ব্যর্থতাও স্বীকার করেছে।

সম্প্রতি ইসরাইল, বাহরাইন, আরব আমিরাত ও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ নৌ-মহড়া চালিয়েছে। গত অক্টোবর মাসের শেষের দিকেও ইসরাইল আমিরাতসহ কয়েকটি দেশের বিমান বাহিনীর সঙ্গে যৌথ মহড়া চালিয়েছিল।

হিজবুল্লাহর মহাসচিব মনে করেন, এসব তৎপরতা একদিকে ইসরাইলের আতঙ্কিত অবস্থা ও অন্যদিকে আরব সরকারগুলোর সাথে সম্পর্ক স্বাভাবিকিকরণের প্রক্রিয়াকে এগিয়ে নেয়ার প্রচেষ্টাকেই তুলে ধরছে।

তিনি এ প্রসঙ্গে বলেছেন, ‘ইসরাইলের প্রধান বৈশিষ্ট্যই হচ্ছে এখন আতঙ্কে থাকা। লেবাননের ভয়ে ইসরাইল এখন অধিকৃত ফিলিস্তিনের উত্তরাঞ্চলে প্রায়ই সামরিক মহড়া চালাচ্ছে… ইসরাইল প্রতিরোধ আন্দোলনগুলোর শক্তিমত্তাকে গুরুত্ব দিচ্ছে। ইহুদিবাদী দখলদাররা প্রতিরোধ আন্দোলনগুলোর নিখুঁত ক্ষেপণাস্ত্রের ব্যাপারে আতঙ্কিত। ইসরাইল লেবাননের একটি মর্টারের গোলাকে ভয় পাচ্ছে না, বরং ভয় পাচ্ছে এই ভেবে যে আগামী যুদ্ধে উত্তর ফিলিস্তিনের একটি অংশ তার হাতছাড়া হবে।’
সূত্র : পার্সটুডে

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com