আফগানিস্তানের অর্থনীতি রক্ষায় বিশ্ব সম্প্রদায়কে পাকিস্তানের আহ্বান

0

আফগানিস্তানের অর্থনীতি রক্ষায় বিশ্ব সম্প্রদায়কে দেশটিকে সহায়তা করার আহ্বান জানিয়েছে পাকিস্তান। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক।

বৃহস্পতিবার পাকিস্তানি কর্তৃপক্ষ বলেছে, অন্তর্বর্তীকালীন আফগান সরকার চায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে একসাথে কাজ করতে। তারা বাকি বিশ্বের সাথে সম্পর্ক রাখতে চায়। তারা বিশ্ব সম্প্রদায়কে অব্যাহতভাবে আহ্বান জানাচ্ছে যেন যুদ্ধবিধ্বস্ত এ দেশটির অর্থনীতি রক্ষায় পদক্ষেপ নেয়া হয়। এ বিষয়ে তারা ভালো সাড়াও পাচ্ছে।

ইসলামাবাদে তরিকা প্লাস মিটিংয়ের শুরুতে দেয়া বক্তব্যে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন, তালেবান কর্তৃপক্ষ আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক প্রতিষ্ঠায় আগ্রহী। অতীতে বিশ্ব সম্প্রদায় আফগানিস্তানে বারবার যে ভুল করেছে তা থেকে তাদের বিরত থাকতে হবে এবং তালেবান কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে হবে।

তিনি বলেন, এখন আফগানিস্তান অর্থনৈতিক ধ্বসের কিনারায় অবস্থান করছে। কারণ, বর্তমানে আন্তর্জাতিক সম্প্রদায় আফগানিস্তানে কোনো তহবিল পাঠাচ্ছে না। ফলে সরকারী চাকরিজীবীদের বেতন দেয়াও কঠিন হয়ে পড়েছে। এখন আফগানিস্তানের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড ও প্রকল্প বাস্তবায়নের জন্য আন্তর্জাতিক সহায়তা প্রয়োজন।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী এ বক্তব্য দেয়ার সময় যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া ও পাকিস্তানের বিশেষ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সূত্র : ইয়েনি শাফাক

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com