পাকিস্তানের ‘ত্রয়কা প্লাস ফর্মুলা’

0

আফগানিস্তান সঙ্কট সমাধানে পাকিস্তানের ত্রয়কা প্লাস ফর্মুলা। এর অধীনে যুক্তরাষ্ট্র, চীনের সঙ্গে রয়েছে পাকিস্তান ও রাশিয়া। বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এ ফর্মুলার কথা জানিয়ে দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

এক ফোনকলে তিনি পুতিনকে আফগানিস্তানে উদ্ভূত সমস্যা সমাধানে সহযোগিতার ভিত্তিতে এগিয়ে আসার আহ্বান জানান। এ খবর দিয়েছে অনলাইন ডন।

ইমরান খান এ সময় বলেন, আফগানিস্তান সমস্যা সমাধানে ত্রয়কা প্লাস ফর্মেটের ওপর উচ্চ মাত্রায় গুরুত্ব দিয়েছে পাকিস্তান। ডন লিখেছে, যুক্তরাষ্ট্র, চীনের সঙ্গে পাকিস্তান ও রাশিয়া মিলে যে শান্তি প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে তা পরিচিত ‘এক্সটেন্ডেড ত্রয়কা অন পিসফুল সেটেলমেন্ট ইন আফগানিস্তান’ বা আফগানিস্তানে শান্তিপূর্ণ সমাধানে বর্ধিত ত্রয়কা হিসেবে। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে তারা এ বছর অনেক বৈঠক করেছে।

বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ফোন করেন পুতিন। এ সময়ে তারা আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে দৃষ্টিভঙ্গি বিনিময় করেন। পাশাপাশি দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে কথা বলেন। পাকিস্তানের প্রধানমন্ত্রীর অফিস থেকে দেয়া এক বিবৃতিতে এসব কথা বলা হয়েছে।

এতে বলা হয়, পাকিস্তান এবং আঞ্চলিক স্থিতিশীলতার জন্য স্থিতিস্থাপক, নিরাপদ ও শান্তিপূর্ণ আফগানিস্তান অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জোর দিয়ে তুলে ধরেছেন ইমরান খান। একই সঙ্গে তিনি বলেছেন, আফগানিস্তানে নিরাপত্তা ও আফগানদের অধিকার সুরক্ষা নিশ্চিত করার উত্তম উপায় হলো সবার অংশগ্রহণে একটি রাজনৈতিক সমাধান।

তিনি আরো বলেন, আফগানিস্তানের জনগণের মানবিক প্রয়োজন এবং অর্থনৈতিক স্বচ্ছলতা নিশ্চিত করতে ইতিবাচক সাহায্য সহযোগিতা নিয়ে অবশ্যই এগিয়ে আসতে হবে আন্তর্জাতিক সম্প্রদায়কে। পাকিস্তান এবং রাশিয়ার মধ্যকার সম্পর্ক নিয়ে সন্তোষ প্রকাশ করেন ইমরান। কারণ, এই সম্পর্ক ঊর্ধ্বগতিতে রয়েছে। উচ্চ পর্যায়ে ভাব বিনিময় বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি পেয়েছে।

বাণিজ্যিক সম্পর্ক শক্তিশালী করার প্রতিশ্রুতিও দিয়েছেন ইমরান খান। বিশেষ করে বিদ্যুত বা জ্বালানি খাতে দ্বিপক্ষীয় সহযোগিতার কথা বলেছেন তিনি। এর মধ্যে রয়েছে পাকিস্তান স্ট্রিম গ্যাস পাইপলাইন প্রকল্প। আঞ্চলিক শান্তি ও নিরাপত্তাকে সামনে এগিয়ে নিতে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করতে একমত হয়েছেন দুই নেতা। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে পাকিস্তান সফরে আসার আমন্ত্রণ জানিয়েছেন ইমরান খান।
এর আগে গত মাসে খবর প্রকাশ পায় যে, জুলাইয়ে পাকিস্তান সফরে আসছেন পুতিন। কিন্তু পরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ব্যাখ্যা করেন এ বিষয়ে। বলেন, আমন্ত্রণের এই সময় উভয় পক্ষই বর্ধিত করেছে। তবে রাশিয়ার প্রেসিডেন্টের সফরের নতুন শিডিউল এখনও দেয়া হয়নি। এ বছর এপ্রিলে ইসলামাবাদ সফর করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। অন্যদিকে গত বছর রাশিয়া সফর করেছেন পাকিস্তানের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রীরা। ল্যাভরভ দু’দিন ছিলেন পাকিস্তানে। এটাই ছিল ৯ বছরের মধ্যে প্রথম কোনো রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রীর পাকিস্তান সফর।

সফরকালে সের্গেই ল্যাভরভ ইসলামাবাদে বলেন, পাকিস্তানের সন্ত্রাস বিরোধী তৎপরতা শক্তিশালী করতে প্রস্তুত আমরা। তাই পাকিস্তানকে আমরা বিশেষ সামরিক সরঞ্জাম সরবরাহ দিতে চাই।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com