এশিয়াকে ‘বিভক্ত’ করার গভীর ষড়যন্ত্রে কমলা হ্যারিস

0

দক্ষিণ চীন সাগরে নিজেদের দাবির সমর্থনে বেইজিং জোরজবরদস্তি করছে, ভয় দেখাচ্ছে—এমন বক্তব্যের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস চীনের সঙ্গে এর প্রতিবেশী দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর বিভেদ সৃষ্টির ষড়যন্ত্র চালাচ্ছেন বলে অভিযোগ করেছে চীনা রাষ্ট্রীয় গণমাধ্যম।

এশিয়ায় সাত দিনের সফরে আসা কমলা হ্যারিস গত মঙ্গলবার (২৪ আগস্ট) সিঙ্গাপুরে দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের কার্যক্রম প্রসঙ্গে ওই মন্তব্য করেছিলেন।

এর প্রতিক্রিয়ায় বুধবার (২৬ আগস্ট) রাষ্ট্র পরিচালিত চায়না ডেইলির এক সম্পাদকীয়তে বলা হয়, “চীনের দিকে আঙুল তুলে এবং ‘জোরজবরদস্তি’ ও ‘ভয়ভীতি দেখানোর’ অভিযোগের মাধ্যমে হ্যারিস সচেতনভাবে তার নিজের ভণ্ডামি এড়িয়ে যাচ্ছেন। তিনি জোরজবরদস্তি ও ভয়ভীতি দেখানোর মাধ্যমে আঞ্চলিক বিভিন্ন দেশকে ওয়াশিংটনের চীন নিয়ন্ত্রণ প্রকল্পে যুক্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।”

হ্যারিসের বক্তব্যকে চীনের ওপর ‘ভিত্তিহীন আক্রমণ’ আখ্যা দিয়ে ওই সম্পাদকীয়তে আরও বলা হয়, ‘মনে হচ্ছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জন্য যুক্তরাষ্ট্রের একমাত্র প্রতিশ্রুতি হচ্ছে ঐ দেশগুলো এবং চীনের মধ্যে বিভেদ সৃষ্টিতে নিবেদিত প্রচেষ্টা চালানো।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com