আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সময় বাড়াবেন না বাইডেন, জি৭ বৈঠক নিষ্ফল!

0

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা বাড়াবেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার জি-সেভেন নেতাদের সাথে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ভার্চুয়াল বৈঠকের পর হোয়াইট হাউজের একজন কর্মকর্তা এ ঘোষণা দিয়েছেন। নিরাপত্তা নিয়ে মার্কিন সেনাদের হুমকির মধ্যে বাইডেন প্রশাসন এমন সিদ্ধান্তের কথা জানালো। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি।

খবরে বলা হয়, বাইডেনের এই সিদ্ধান্ত আসার আগে তালেবানের একজন মুখপাত্র জোর দিয়ে বলেছেন, তারা সেনা প্রত্যাহারের সময়সীমা বাড়ানোর প্রস্তাব মানবে না। ১০ দিন আগে উদ্ধার অভিযান শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত বড় ধরনের কোনো সমস্যা তৈরি করেনি তালেবান।

সময়সীমা বাড়ানো নিয়ে দলের ভেতরে ও বাইরে চাপে মধ্যে রয়েছেন বাইডেন। তার পশ্চিমা মিত্ররাও সরাসরি বাইডেনের ওপর তাদের ক্ষোভ প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক ও রিপাবলিকান আইনপ্রণেতাসহ অন্যান্য গ্রুপ এই সময়সীমা বাড়াতে বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছে।

কিছু রিপাবলিকান নেতা তো একেবারে কড়া ভাষা প্রয়োগ করেছে। ‍লুইজিয়ানার একজন রিপাবলিকান আইনপ্রণেতা স্টিভ স্ক্যালিজ বলেছেন, আমাদের অগ্রাধিকার ভিত্তিতে তালেবানদের বলতে হবে যে শুরুতে যে সময়সীমাই ধরা হোক না কেন, আমরা আমাদের সব লোককে বের করে আনতে চাই।

এ দিকে মঙ্গলবার জি-সেভেন নেতারা ভার্চুয়াল এক আলোচনা সভায় বসেছিলেন। ওই সভায় আফগান ইস্যু নিয়ে আলোচনা করেন তারা। তবে সেই আলোচনা কার্যত নিষ্ফল হয়েছে বলেই মনে করা হচ্ছে।

বৈঠক শেষে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন স্বীকার করেছেন যে সময়সীমা বাড়াতে বাইডেনকে রাজি করাতে পারেননি তিনি ও গ্রুপের অন্য নেতারা।

জনসন ও জি৭ গ্রুপের অন্য সদস্যরা ভেবেছিলেন, সময়সীমা বাড়ানোর ক্ষেত্রে তারা বাইডেনকে রাজি করাতে পারবেন। কেননা যুক্তরাষ্ট্রের ইউরোপীয় মিত্ররা জোর দিয়েই বলছে যে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে তাদের উদ্ধার অভিযান শেষ করা সম্ভব নয়। এ জন্য আরো সময় চান তারা।

মঙ্গলবার জার্মানি জানিয়েছে, ৩১ আগস্টের মধ্যে সুরক্ষার প্রয়োজেন থাকা সব আফগানকে উড়িয়ে আনা সম্ভব নয় পশ্চিমা মিত্রদের পক্ষে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বিল্ড টিভিকে বলেছেন, যদি উদ্ধার অভিযান ৩১ আগস্ট বা তারও কিছুদিন পর পর্যন্ত চলে, তারপরও আমরা বা যুক্তরাষ্ট্র যাদের উদ্ধার করতে চায়, তাদের উদ্ধার করা সম্ভব হবে না।

এর আগে ফ্রান্স জানায়, যুক্তরাষ্ট্র যদি ডেডলাইন বাড়াতে না চায় তাহলে বৃহস্পতিবার থেকে তারা আর উদ্ধার অভিযান চালাবে না। স্পেন জানিয়েছে, তারা নির্ধারিত সময়ের মধ্যে তাদের মিশন সংশ্লিষ্ট সব আফগানকে উদ্ধার করতে পারবে না।

সূত্র : এপি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com