ফের করোনার উৎপত্তি নিয়ে যুক্তরাষ্ট্রের দিকেই আঙুল চীনের

0

মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছে ২১ কোটি ৩৩ লাখ ১ হাজার ৬১ মানুষ। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪৪ লাখ ৫৩ হাজার ৬৩৯ জনের।

করোনাকাল দেড় বছরেরও বেশি পেরিয়ে গেলেও ভাইরাসটির উৎস খুঁজে বের করে পারেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে প্রথম থেকেই করোনার উৎপত্তিস্থল হিসেবে চীনকে দায়ী করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র।

তবে এই অভিযোগ বরাবরই অস্বীকার করে এসেছে চীন। এবার দেশটি করোনাভাইরাসের উৎপত্তির বিষয়ে চীনের নাম না বলতে আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে।

সোমবার ২৩ আগস্ট চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এসব কথা বলেছেন। তিনি বলেন, অন্য দেশকে অভিযুক্ত না করে বরং নিজেদের দেশের জৈব-গবেষণাগারগুলোতে এর উৎপত্তির রহস্য খোঁজ করুন।

এর আগে জানুয়ারি মাসে চীন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা যৌথভাবে যে তদন্ত রিপোর্ট প্রকাশ করেছিল তাকে উপেক্ষা করছে আমেরিকা। রিপোর্টে বলা হয়েছিল, কোনো গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা খুঁজে পাওয়া যায়নি।

ওয়েনবিন বলেন, গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন খবর থেকে জানা যায়, মার্কিন অধ্যাপক ব্যারিক ১৯৯০ এর দিকে করোনাভাইরাসের গবেষণা শুরু করেন। ফলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশেষজ্ঞদের উচিত আমেরিকার নর্থ ক্যারোলাইনা ইউনিভার্সিটি এবং ফোর্ট ডেইট্রিকে মার্কিন সামরিক বাহিনীর মেডিক্যাল রিসার্চ ইনস্টিটিউটে তদন্ত করা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com