পাকিস্তানকে ব্যবহার করেছে আমেরিকা: তালেবান ইস্যুতে পাক প্রধানমন্ত্রী ইমরান খান

0

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, আফগানিস্তানের দরকারে যেন কাজে লাগতে পারে সেজন্যই আমেরিকার নজরে পাকিস্তান। ২০ বছর যুদ্ধের পর আফগানিস্তানে যে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে তা সমাধানের দায়িত্বই যেন পাকিস্তানের।

এছাড়া যুক্তরাষ্ট্র কৌশলগত অংশীদারিত্বের সিদ্ধান্ত ভারতের সাথে নেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ইমরান।

ইসলামাবাদের বাড়িতে বুধবার তিনি বিদেশী সাংবাদিকদের জানান, ভারতের সাথে বৈঠকের পর থেকেই ওয়াশিংটন পাকিস্তানের সাথে অন্যরকম আচরণ করছে। এমনকি এই বছরের প্রথম দিকেই বাইডেন মার্কিন প্রেসিডেন্টের পদে বসার পরেও কোনোরকম সৌজন্যমূলক কথাবার্তা তার সাথে হয়নি বলেই জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী।

পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মঈদ ইউসুফ সম্প্রতি আফগানিস্তানের মতো কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে ইসলামাবাদকে গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বিবেচনা করার পরেও প্রেসিডেন্ট বাইডেন প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে আলোচনায় অনীহা প্রকাশ করায় যথেষ্ট হতাশ হয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্র এভাবেই যদি দেশের নেতৃত্বকে অবহেলা করতে থাকে তবে ইসলামাবাদের অন্য বিকল্প আছে বলে জানিয়ে দেন উপদেষ্টা।

যদিওবা মার্কিন পররাষ্ট্র দফতর অবশ্য ইসলামাবাদকে আশ্বস্ত করেছিল, ওয়াশিংটন আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনার ক্ষেত্রে পাকিস্তানের গুরুত্বপূর্ণ ভূমিকা স্বীকার করে এবং তারা চায় ইসলামাবাদ সেই ভূমিকা পালন করুক।

জানা গেছে, মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এই সপ্তাহে পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সাথে ফোনে কথা বলেছেন এবং আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন।

বিদেশি সাংবাদিকদের সাথে বৈঠকে পাক প্রধানমন্ত্রী ইমরান খান জানান, আফগান সমস্যার রাজনৈতিক সমাধান করা কঠিন। কারণ কাবুল সরকারে যতদিন আশরাফ গনি প্রেসিডেন্ট হিসেবে থাকবেন, ততদিন তালেবানরা কোনো সমঝোতায় আসতে রাজি নয়।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com