যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা অবরোধ ঘোষণা চীনের

0

যুক্তরাষ্ট্রের অবরোধের জবাবে শুক্রবার যুক্তরাষ্ট্রের বেশ কিছু নাগরিকের বিরুদ্ধে অবরোধ ঘোষণা করেছে চীন। এর মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক বাণিজ্যমন্ত্রী উইলবার রোজ। খবর দিয়েছে অনলাইন ভয়েস অব আমেরিকা। এতে বলা হয়, হংকং লিয়াজোঁ অফিসে চীনের সাতজন ডেপুটি ডাইরেক্টর একজন ডাইরেক্টরের বিরুদ্ধে সম্প্রতি অবরোধ ঘোষণা করে যুক্তরাষ্ট্র। তারপাল্টা হিসেবে শুক্রবার ওই অবরোধ ঘোষণা করে চীন। এর সঙ্গে চীন ঘোষণা দিয়েছে, তারা ইউএসচায়না ইকোনমিক অ্যান্ডসিকিউরিটি রিভিউ কমিশনের চেয়ারম্যান ক্যারোলাইন বার্থোলোমিউ, চীন বিষয়ক সাবেক কংগ্রেশনাল এক্সিকিউটিভকমিশনের স্টাফ ডিরেক্টর জনাথন স্টিভারস, ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের  ডোইয়ুন কিম, ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের অ্যাসোসিয়েট ডিরেক্টর এডাম কিং, হিউম্যান রাইটস ওয়াচের চীন বিষয়ক ডিরেক্টর সোফি রিচার্ডসন এবং হংকংডেমোক্রেসি কাউন্সিলকে টার্গেট করবে।

বেইজিং থেকে দেয়া এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের অবরোধের বিষয়ে উষ্মা প্রকাশ করেছে চীন। তারা বলেছে, যুক্তরাষ্ট্র যে পদক্ষেপঅবলম্বন করেছে তা মারাত্মকভাবে আন্তর্জাতিক আইন, আন্তর্জাতিক সম্পর্কের মৌলিক আদর্শ লঙ্ঘন করেছে।

চীনের অভ্যন্তরীণ বিষয়ে গুরুত্বরভাবে হস্তক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র। এসব কর্মকা-ের বিরোধিতা করে চীন এবং কঠোরভাবে এরনিন্দা জানাচ্ছে।

বিবৃতিতে আরো বলা হয়, হংকংয়ের সম্পর্কের বিষয়টি নিরেটভাবে চীনের আভ্যন্তরীণ বিষয়। হংকংয়ের বিষয়ে বাইরের শক্তির হস্তক্ষেপ নিছক হোঁছট খাবে। রিচার্ডসন বলেন, আমি বলতে চাই এটা শুধু শুধু কথা বাড়ানো। দৃষ্টি সরিয়ে নেয়া। আমাদেরকে কাজ করতে হবে এবং এই সব অবরোধ দেয়ার মাধ্যমে আমাদেরকে কাজ থেকে বিরত রাখা যাবে না। আমি আশা করবো, উইঘুর অন্য মানুষের বিরুদ্ধে যে মানবাধিকার বিষয়ক অপরাধ করছে চীন তার ইতি ঘটাবে চীন সরকার। পুরোপুরি সৎ হতে হবে।চীনজুড়ে যেসব মানবাধিকারের পক্ষের কর্মীরা আছেন তাদের অবস্থান নিয়ে আমি উদ্বিগ্ন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com