মমতার সাফল্যের নেপথ্যে নারীদের ভোট

0

নির্বাচন কমিশনের পরিসংখ্যানে উঠে এলো চমকপ্রদ সেই তথ্য, এবার বিধানসভা ভোটে পুরুষদের ভোট বিপুল পরিমাণেই পেয়েছে তৃণমূল কংগ্রেস, কিন্তু তৃতীয়বার মমতা বন্দ্যোপাধ্যায়কে মসনদে বসাতে মেয়েদের অবদান ছিল সর্বাধিক। পশ্চিমবঙ্গের সাড়ে তিন কোটি মহিলা ভোটারের মধ্যে দু কোটি ৯০ লক্ষ ভোটার এই অতিমারি আবহাওয়াতেও বাড়ি থেকে বেরিয়েছিলেন ভোট দিতে। পরিসংখ্যানের বিচারে যা ৮১. শতাংশ। তিন কোটি ৭০ লক্ষ পুরুষ ভোটার এর মধ্যে তিন কোটি ভোটার ভোট দেন।

পরিসংখ্যান বলছে, পুরুষদের ভোট দান শতাংশে মেয়েদের থেকে কম ৮১. শতাংশ। দুটি ক্ষেত্রেই পোস্টাল ব্যালটকে ধরা হয়নি।অতিমারির আগে পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচনে ৮১. শতাংশ ভোটার ভোট দিতে বেরিয়ে ছিলেন। এবার অতিমারিতেও শতাংশের হিসেবে সংখ্যাটি কম নয় ৮১. শতাংশ।

জয়ী প্রার্থীর ক্ষেত্রেও মেয়েরা এগিয়ে। ২৪০ জন মহিলা প্রার্থী এবার ছিলেন। তার মধ্যে জিতেছেন ৪০ শতাংশ অর্থাৎ শতাংশের হিসেবে ১৬.৭। ১৫৪ জন মহিলা প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়। শতাংশের বিচারে যা ৬৪.৭। পুরুষদের মোট প্রার্থী সংখ্যা ছিলএক হাজার ৮৭৪ জন। জিতেছেন ২৫২ জন অর্থাৎ ১৩. শতাংশ। জামানাত বাজেয়াপ্ত হয়েছে একহাজার ৩৪২ জনের অর্থাৎ৭১. শতাংশের। অর্থাৎ, মহিলারাই এই ভোটে ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের চাবিকাঠি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com