মুম্বাইয়ের সান্তাক্রুজ কবরস্থানে সমাহিত হবেন দিলীপ কুমার

0

কিংবাদন্তী অভিনেতা দিলীপ কুমারের লাশ মুম্বাইয়ের সান্তাক্রুজ কবরস্থানে দাফন করা হবে। বুধবার বিকেলের মধ্যেই তা সম্পন্ন হওয়ার কথা রয়েছে। এদিন সকালে মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৯৮ বছর।

হাসপাতাল থেকে বুধবার দুপুরে তার লাশ নিয়ে যাওয়া হয়েছে বাড়িতে। এর আগে সকালে দিলীপ কুমারের টুইটার অ্যাকাউন্ট থেকে মুখপাত্র ফয়জল ফারুকী এক টুইট করে তার মৃত্যুসংবাদ জানিয়েছেন। ফারুকী টুইটে লিখেছেন, ‘গভীর বেদনার সাথে জানাচ্ছি, আমাদের প্রিয় দিলীপ সাহেবের মৃত্যুসংবাদ। কয়েক মিনিট আগে উনি চলে গেছেন।দিলীপ কুমারের পারিবারিক চিকিৎসকও তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। দীর্ঘদিন ধরে তিনি অসুস্থ ছিলেন। আজ শেষ লড়াইয়ে হেরে গেলেন কিংবদন্তী এই অভিনেতা। চলচ্চিত্র জগত তার মৃত্যুতে শোক জ্ঞাপন করছে।

গত ২৯ জুন শারীরিক দুর্বলতা এবং শ্বাসকষ্টজনিত অসুস্থতায় দিলীপ কুমারকে মুম্বাইয়ের পিডি হিন্দুজা হাসপাতালে ভর্তি করাহয়। প্রবীণ এই অভিনেতাকে আইসিইউতে রাখা হয়েছিল। গত সোমবার রাতে সায়রা বানু টুইট করে দিলীপ কুমারের বর্তমান শারীরিক অবস্থার কথা তার ভক্তদের জানান।

সায়রা জানান, `ওপরওয়ালার অশেষ কৃপা আর আশীর্বাদের প্রতি আমরা কৃতজ্ঞতা জানাচ্ছি। দিলীপ সাহেবের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে। আমরা এখনো হাসপাতালে আছি। আপনাদের প্রার্থনা এবং দোয়ার জন্য অনুরোধ করছি। যাতে উনি তাড়াতাড়ি সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পান।

দিলীপ কুমারের আসল নাম মহম্মদ ইউসুফ খান। ১৯২২ সালের ১১ ডিসেম্বর বর্তমান পাকিস্তানের পেশোয়ারে তার জন্ম।জোয়ার ভাঁটা‘, ‘আন‘, ‘আজাদ‘, ‘দেবদাস‘, ‘আন্দাজ‘, ‘মুঘলআজম‘, ‘গঙ্গা যমুনা‘, ‘ক্রান্তি‘, ‘কর্মা‘, ‘শক্তি‘, ‘সওদাগর‘, ‘মশালসহ ৫০টির বেশি বলিউড ছবিতে তিনি কাজ করেছেন।

তপন সিনহা পরিচালিত বাংলা ছবিসাগিনা মাহাতোতে দিলীপ কুমার অভিনয় করেছিলেন। এই কালজয়ী ছবিতে তার নায়িকা ছিলেন সায়রা বানু। সেরা অভিনেতা হিসেবে আটবার তিনি ফিল্মফেয়ার পুরস্কার জয় করেছিলেন। হিন্দি সিনেমা জগতের সবচেয়ে বড় সম্মানদাদাসাহেব ফালকেপুরস্কারেও তাকে সম্মানিত করা হয়েছিল। ২০১৫ সালে সরকার দিলীপ কুমারকে দেশের দ্বিতীয় বড় সম্মানপদ্মভূষণ‘– সম্মানিত করেছিল।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com