গত তিন মাসে রাজনৈতিক সহিংসতায় নিহত ৩৬, ধর্ষণের শিকার হয়েছেন ৪৫ জন: আসক

0

মহামারি করোনাভাইরাসের মধ্যে জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত গত তিন মাসে রাজনৈতিক সহিংসতার ১৬৬টি ঘটনায় ৩৬ জননিহত হয়েছেন। আহত হয়েছেন দুই হাজার ৪১০ জন। এই সময়ে ২৩৮ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন। এর মধ্যে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ৪৫ জন। ছাড়া ধর্ষণের পর হত্যার শিকার হয়েছেন চারজন এবং চারজন আত্মহত্যা করেছেন।

গতকাল বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক প্রতিবেদনে এসব তথ্য জানায় বেসরকারি মানবাধিকার সংগঠন আইন সালিশকেন্দ্র (আসক)

প্রতিবেদনে বলা হয়, গত তিন মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে ক্রসফায়ারে ১৪ জন মারা গেছেন। এর মধ্যে আইন শৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন ১২ জন।

আসক জানায়, এই সময়ে দেশে যৌন হয়রানি সহিংসতা, ধর্ষণ হত্যা, পারিবারিক নির্যাতন, যৌতুকের জন্য নির্যাতন, গৃহকর্মী নির্যাতন, এসিড নিক্ষেপসহ নারী নির্যাতনের অনেক ঘটনা ঘটেছে। তবে সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে নারী ধর্ষণ, হত্যা নির্যাতনের ঘটনার সংখ্যা এর ভয়াবহতা বেড়েছে।

গত তিন মাসের মানবাধিকার লঙ্ঘনের প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে অংশ নিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশে আগমনের প্রতিবাদে হেফাজতে ইসলামের ডাকা বিক্ষোভ হরতাল কর্মসূচিকেকেন্দ্র করে ২৬ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের কয়েকটি স্থানে ব্যাপক সহিংসতা সংঘর্ষ হয়।এতে ১৪ জন নিহত এবং শতাধিক ব্যক্তির আহত হওয়ার ঘটনা ঘটে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com