ভারতের ওপর নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

0

রাশিয়া থেকে অত্যাধুনিক এয়ার ডিফেন্স সিস্টেম ‘এস-৪০০’ কিনলে ভারতের ওপর নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। ২০১৮ সালে ভারত ও রাশিয়ার মধ্যে হওয়া অস্ত্র চুক্তি প্রথম থেকেই ভালভাবে নেয়নি যুক্তরাষ্ট্র। সেসময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতকে হুঁশিয়ারি দিয়ে বলেন, ভারত রাশিয়া থেকে এই অস্ত্র কিনলে বিভিন্ননিষেধাজ্ঞার মুখে পড়তে পারে। এবার সেই পদক্ষেপকে অগ্রগামী করে রিপোর্ট প্রকাশ করেছে মার্কিন কংগ্রেসের কংগ্রেশনাল রিসার্চ সার্ভিস। খবর ইকোনমিক টাইমসের।

২০১৮ সালে এয়ার ডিফেন্স সিস্টেম ‘এস-৪০০’ কেনার ব্যাপারে রাশিয়ার সঙ্গে ভারত একটি চুক্তি স্বাক্ষর করে। সেই চুক্তির মাধ্যমে ভারত পাঁচ বিলিয়ন ডলারে রাশিয়া থেকে উন্নত মানের পাঁচটি এয়ার ডিফেন্স সিস্টেম এস-৪০০ কিনতে রাজি হয়।

মার্কিন কংগ্রেসের কংগ্রেশনাল রিসার্চ সার্ভিসের রিপোর্টে ভারতকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, ভারত রাশিয়া থেকে এই এয়ার ডিফেন্স সিস্টেম কেনে তাহলে বেশ কিছু নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে নয়াদিল্লিকে। 

তবে মার্কিন এই হুঁশিয়ারি উপেক্ষা করেই ২০১৯ সালে এই চুক্তি অনুযায়ী প্রথম কিস্তিতে প্রায় ৮০০ মিলিয়ন ডলার রাশিয়াকে দেয় ভারত। গত নভেম্বর মাসেই রাশিয়ার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয় যে যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞার হুঁশিয়ারি উপেক্ষা করেই ভারতের সঙ্গে সমস্ত রকমের প্রতিরক্ষা চুক্তি একে একে কার্যকর হয়ে চলেছে।

যুক্তরাষ্ট্রের এই রিপোর্টটিকে খুব বেশি আমল দিতে নারাজ বিশেষজ্ঞ মহল। তাদের দাবি, এই রিপোর্ট সত্ত্বেও রাশিয়ার সামরিক চুক্তি বাতিল করবে না ভারত। মস্কোর সঙ্গে পরীক্ষিত বন্ধুত্ব বজায় রেখেই যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক মজবুত করেছে নয়াদিল্লি। 

তাদের ভাষ্য, বাইডেন প্রশাসনকেও সেই কথা মাথায় রাখতে হবে। তাছাড়া, কৌশলগত কারণে এশিয়া মহাদেশে চীনকে রুখতে ভারতের ওপরই ভরসা রাখতে হবে ওয়াশিংটনকে।

তবে ভারত প্রথম দেশ নয় যার বিরুদ্ধে এই এস-৪০০ কেনার জন্য নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। ভারতের আগে রাশিয়ার কাছ থেকে এই অস্ত্র কেনে তুরস্ক। যার ফলে ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়েছে ন্যাটো সদস্য সেই দেশকে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com