মুক্তিসংগ্রামের এই রাষ্ট্রে প্রজাতন্ত্রের কর্মচারীদের শাসক হওয়ার সুযোগ নেই: রব

0

জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডির সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, মুক্তিসংগ্রামের এই রাষ্ট্রে প্রজাতন্ত্রের কর্মচারীদের কোনোভাবেই ‘শাসক’ হওয়ার সুযোগ নেই। সুযোগ আছে কেবল ‘সেবক’ হওয়ার। ‘শাসক হওয়ার মনোবৃত্তি এবং শাসন করার প্রশাসন ব্যবস্থা’য় অবশ্যই পরিবর্তন আনতে হবে। ঔপনিবেশিক শাসনব্যবস্থা ছুড়ে ফেলে দেওয়ার জন্যই মুক্তিযুদ্ধ সংঘটিত হয়েছিল, ঔপনিবেশিক শাসনব্যবস্থা পুনঃস্থাপনের জন্য নয়।

গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।

জেএসডি সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার স্বাক্ষরিত বিবৃতিতে দুর্নীতি ও প্রশাসনের অযাচিত হস্তক্ষেপ বন্ধে উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের পাঁচ দফা দাবির প্রতি পূর্ণ সমর্থন জানান আ স ম আবদুর রব।

তিনি বলেন, ‘শক্তিশালী ও স্বশাসিত স্থানীয় সরকার, গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ এবং জনপ্রতিনিধিদের নেতৃত্বে শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করা সংবিধানের নির্দেশনা। উপজেলা পরিষদ স্বশাসিত স্থানীয় সরকারের কার্যকর ভিত্তি। নির্বাচিত জনপ্রতিনিধিরা সংবিধান, আইন ও প্রজ্ঞাপন অনুযায়ী কর্মসম্পাদন করতে গিয়ে প্রতিমুহূর্তে বিপদের সম্মুখীন হচ্ছেন, ষড়যন্ত্রের শিকার হচ্ছেন, যা আমাদের মুক্তিসংগ্রামের চেতনার পরিপন্থী। জনপ্রতিনিধিদের নির্বাহী তদন্তের মাধ্যমে অপসারণ করা সম্পূর্ণ বেআইনি এবং সাংবিধানিক এখতিয়ারবহির্ভূত। স্থানীয় সরকার পর্যায়ের জনপ্রতিনিধিদের পরিকল্পিতভাবে অপসারণ করা জনগণের অংশগ্রহণমূলক শাসনব্যবস্থাকেই বিদায় করার পাঁয়তারা।’

স্বাধীনতার এই পতাকা উত্তোলনকারী বলেন, সুবর্ণজয়ন্তীতে স্বাধীনতার স্বপ্ন পূরণে ও রাষ্ট্র বিনির্মাণে স্বশাসিত স্থানীয় সরকার প্রতিষ্ঠা অত্যন্ত জরুরি। শক্তিশালী স্থানীয় সরকারের মাধ্যমে স্থানীয় উন্নয়ন এবং জনগণের ক্ষমতায়ন নিশ্চিত হয়। স্বাধীন দেশেও শক্তিশালী স্থানীয় সরকার প্রতিষ্ঠা লাভ করতে পারছে না ঔপনিবেশিক ও আমলাতান্ত্রিক জটিলতায়, যা খুবই দুঃখজনক। এ ছাড়া চলমান অর্থনৈতিক অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে প্রতিটি উপজেলায় ‘অর্থনৈতিক শিল্পাঞ্চল’ স্থাপন  করে উপজেলাকেন্দ্রিক উন্নয়ন মডেল গড়ে তোলারও দাবি জানান আ স ম রব।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com