ইউরোপের কড়া সমালোচনায় বায়োএনটেক-ফাইজার

0

ইউরোপীয় ইউনিয়ন সময়মতো টিকার ক্রয়াদেশ না দেয়ায় এখন অধিক চাহিদা পূরণে হিমশিম খাচ্ছে বায়োএনটেক-ফাইজার। ইউরোপে টিকার স্বল্পতা শঙ্কায় উৎপাদন বাড়িয়ে দিতে হচ্ছে তাদের। সঠিক সময়ে ক্রয়াদেশের সঠিক সিদ্ধান্ত গ্রহণে ব্যর্থতার জন্য ইইউর কড়া সমালোচনা করছেন তারা। 

গত মাসে বায়োএনটেক-ফাইজারের টিকাকে অনুমোদন দেয় ইইউ। অন্যদিকে যুক্তরাষ্ট্র, ব্রিটেন সহ অন্য অনেক দেশ ইইউকে পেছনে ফেলে মডার্না কিংবা অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনকেও অনুমোদন দিয়েছে।

এরপর থেকেই ইইউর টিকা কার্যক্রম নিয়ে ক্রমেই সমালোচনা শুরু হতে থাকে। বায়োএনটেকের প্রধান উগুর সাহিন জার্মান সংবাদ মাধ্যম ডার স্পাইজেলকে বলেন, ইউরোপের অর্ডার প্রক্রিয়া অন্য দেশগুলোর মতো দ্রুত ও স্বতঃস্ফূর্ত নয়।

বায়োএনটেকের সহ-প্রতিষ্ঠাতা ও সাহিনের স্ত্রী ওজলেম টুরেসি বলেন, পরিস্থিতি খুব একটা ভালো নয়, ইইউ হয়তো ধারণা করেছিল এক সময়ে একাধিক টিকা হয়তো প্রস্তুত হয়ে যাবে। তাহলে তারা বিস্তৃতভাবে অর্ডার দিতে পারবে। 

তিনি আরও বলেন, তারা হয়তো মনে করেছিল যে বিভিন্ন টিকার সরবরাহ যথেষ্ট থাকবে। যেখান থেকে তারা নিজেদের পছন্দমতো বেছে নিতে পারবে। এ ধরনের মনোভাব বোধগম্য। কিন্তু এরপর একটা পর্যায়ে এটা স্পষ্ট হয় যে, অনেকে হয়তো দ্রুত ভ্যাকসিন সরবরাহ করতে পারবে না। কিন্তু যখন তারা এটি বুঝতে পারে, ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। খবর গার্ডিয়ান।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com