ভ্যাকসিনের গেরোয় মেক্সিকো

0

ফিনল্যান্ডের পর এবার ফাইজার কোভিড ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়ার তালিকায় মেক্সিকোর ৩২ বছর বয়সী এক চিকিৎসক। ফাইজার বায়োএনটেক ভ্যাকসিন নেয়ার পর তিনি হাসপাতালে ভর্তি হতে বাধ্য হয়েছেন।

জানা গেছে, ন্যুভো লিওনের নর্দার্ণ স্টেটের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে তাকে। এখনও ওই মহিলা চিকিৎসকের নাম প্রকাশ সম্ভব হয়নি। তবে তার সারা শরীরে খিঁচুনি, অ্যালার্জির উপসর্গ দেখা গেছে। এরই সঙ্গে রয়েছে শ্বাসকষ্টের সমস্যাও।

হাসপাতালের পক্ষ থেকে প্রকাশ করা এক বিবৃতিতে জানানো হয়েছে, চিকিৎসকদের কড়া নজরদারিতে রয়েছেন তিনি। নজর রেখেছে স্বাস্থ্য মন্ত্রকও।প্রাথমিকভাবে তার এনসেফ্যালোমাইলিটিস হয়েছে বলে জানানো হয়। উল্লেখ্য, এই এনসেফ্যালোমাইলিটিস হল শিড়দাঁড়া ও মস্তিষ্কের ইনফ্লামেশন। তবে ভ্যাকসিন নেয়ার পরে ও ভ্যাকসিনের জন্যই তার এই শারীরিক অবনতি কীনা, তা জানা যায়নি। কারণ আর কোনও স্বেচ্ছাসেবকের শরীরে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নজরে পড়েনি।

এদিকে, ফিনল্যান্ডে প্রথম বার পার্শ্ব প্রতিক্রিয়ার খবর মিলল এই ভ্যাকসিনে। ইউরোপের একাধিক দেশে মাস ভ্যাকসিনেশন শুরু হয়েছে। তার এক সপ্তাহ পরই পার্শ্ব প্রতিক্রিয়ার খবর পাওয়া গেছে। এই তথ্য প্রকাশিত হয় ফিনল্যান্ডের সম্প্রচার সংস্থা ওয়াইএলই-তে।

২৭শে ডিসেম্বর ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ ফিনল্যান্ডে মাস ভ্যাকসিনেশন শুরু হয়। ইউরোপিয়ান কমিশন থেকে ছাড়পত্র পেয়ে ফাইজার বায়োএনটেক ভ্যাকসিন দেয়া শুরু হয়। ছাড়পত্র মেলার একদিন পরই মাস ভ্যাকসিনেশনের কাজ শুরু করে ফিনল্যান্ড সরকার।

দেশটির প্রধান স্বাস্থ্য অধিকর্তা মাইজা কাউকোনেন জানান, এই ধরণের পার্শ্ব প্রতিক্রিয়ার খবর তিনি পেয়েছেন। গোটা বিষয়টির ওপর কড়া নজর রাখা হয়েছে। তবে যদি কমপক্ষে পাঁচজনের কাছ থেকে এই ধরণের পার্শ্ব প্রতিক্রিয়ার খবর মেলে তবেই অফিশিয়াল ওয়েবসাইটে বিস্তারিত তথ্য দেয়া হবে।

জানা গেছে, মূলত অ্যালার্জি শুরু হয়েছে ভ্যাকসিন নেয়ার পর থেকে। ফিনল্যান্ডের পাঁচটি বড় হাসপাতালে মাস ভ্যাকসিনেশনের কাজ চলছে। এগুলো হলো- হেলসিঙ্কি, টুরকু, ট্যামপেরে, কুওপিও এবং ওউলোর জেলা হাসপাতাল।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com