কর্মহীনদের কাজের ব্যবস্থা করতে হবে: মকসুদ

0

বিশিষ্ট কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ বলেছেন, স্মরণকালের সবচেয়ে অশুভ বছরটি পার করে আমরা নতুন বছরে প্রবেশ করেছি। মানুষ রোগেশোকে ভুগেছে, হারিয়েছে প্রিয়জনকে। শিক্ষা বছর নষ্ট হয়েছে শিক্ষার্থীদের, কর্মহীন হয়েছে হাজারো মানুষ। কর্মসংস্থানের ব্যবস্থা করে বেকারত্ব দূরীকরণ এ বছরের চ্যালেঞ্জ।

তিনি আরও বলেন, বিগত বছরটিতে পৃথিবীর যেখানেই যে বাস করুক, কারও নিরাপত্তার  নিশ্চয়তা ছিল না। এক অদৃশ্য শত্রুর সঙ্গে মানুষ বাস করেছে এবং এখনো করছে। অর্থনৈতিক ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছিল। আমাদের রপ্তানি খাতেও সংকট দেখা দিয়েছে। লাখো শ্রমিক-কর্মচারী তৈরি পোশাকশিল্পে কাজ হারিয়েছেন। অভিবাসী শ্রমিকরা চাকরিচ্যুত হয়ে দেশে ফিরে এসেছেন। এই কর্মহীন মানুষদের কাজের ব্যবস্থা করতে হবে। ত্রাণ দিয়ে এ সমস্যার সমাধান হবে না, প্রয়োজন কাজের ব্যবস্থা।

সব শ্রেণির শিক্ষার্থীর একটি বছর নষ্ট হয়েছে। তবে সংকট যতটা মারাত্মক হতে পারত তা হয়নি। বাংলাদেশের মানুষের প্রাণশক্তি অসামান্য। ঝুঁকি সত্ত্বেও মানুষ স্বাভাবিক জীবনযাত্রা অব্যাহত রেখেছে। করোনার মধ্যেও আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে। তা রেমিট্যান্সের কারণে। রপ্তানির আয় কমার আশঙ্কা ছিল কিন্তু কমেনি।

প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ বলেন, বর্তমান বছরে সরকারের প্রাথমিক দায়িত্ব হবে করোনার আক্রমণ থেকে মানুষকে নিরাপদ রাখা। ফেব্রুয়ারি নাগাদ ভ্যাকসিন দেশে আসবে। করোনা নিয়ন্ত্রণে জনগণেরও সহযোগিতা প্রয়োজন। দেশের একটি প্রধান সমস্যা মধ্যস্বত্বভোগীদের সিন্ডিকেট। নতুন বছরে চাল ও অন্যান্য কৃষিপণ্যের দাম নিয়ন্ত্রণ করতে হলে মধ্যস্বত্বভোগীদের সিন্ডিকেটকে কঠোরভাবে দমন করতে হবে। সরকারি ক্রয় ও সংগ্রহ প্রক্রিয়ায় দুর্নীতি দূর না করলে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে থাকবে না। নতুন বছরটি একটি অনিশ্চিত বছর, আশা-নিরাশার বছর। সবকিছু নির্ভর করবে করোনা পরিস্থিতির ওপর। পরিস্থিতির উন্নতি হওয়ার সম্ভাবনা আছে, আবার অবনতিও হতে পারে। তাই বছরটি সম্পর্কে এখনই খুব বেশি আশাবাদী হওয়া যাবে না।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com