ভুল করেও করোনা ভ্যাকসিনের এই স্কিমের ফাঁদে পা দেবেন না

0

আগামী বছর শুরুতেই ভারতে শুরু হতে পারে করোনা ভ্যাকসিনের টিকাদান। কিন্তু এই টিকাদান প্রক্রিয়ার সাহায্য নিয়েই সক্রিয় হয়ে উঠতে পারে সাইবার অপরাধীরাও। ভ্যাকসিন নেয়ার ব্যাপারে কোনোপ্রকার অফার দিয়ে ব্যক্তিগত তথ্য থেকে শুরু করে অ্যাকাউন্ট থেকে অর্থ হাতিয়ে নিতে পারে হ্যাকাররা। আর তাই ভারত সরকারের পক্ষ থেকে ইতিমধ্যে এই বিষয়ে সাবধান করা হয়েছে।

ভারত সরকারের কেন্দ্রীয় সাইবার সেফটি উইংয়ের পক্ষ থেকে সম্প্রতি একটি টুইট করা হয়। তাতে বলা হয়, ‘করোনা ভ্যাকসিন নিয়ে অপেক্ষা, উদ্বেগ বাড়ছে। এই পরস্থিতিতে সক্রিয় হয়ে উঠেছে সাইবার অপরাধীরা। সাধারণ মানুষকে প্রতারিত করতে নানা রকম পন্থা অবলম্বন করছে তারা। ‘সবার আগে করোনা ভ্যাকসিন পেতে এই লিংকে ক্লিক করে পেমেন্ট করে নাম নথিপুক্ত করুন। ফোন, মেসেজ, ই-মেল মারফত এই ধরনের প্রস্তাব দেয়া হতে পারে। এতে আপনি প্রতারিত হতে পারেন। তাই সাবধান।’

করোনা আবহে গত কয়েকমাসে সামাজিক মাধ্যমের ব্যবহার বেড়েছে। তবে এর পাশাপাশি বেড়েছে সাইবার অপরাধও। এই সময়ে আরো যেন সক্রিয় হয়ে উঠেছে সাইবার অপরাধীরা। প্রথমে লোভনীয় প্রস্তাব বা বিনামূল্যে গিফটের কথা বলে সাধারণ মানুষকে তাদের তৈরি লিঙ্কে ক্লিক করতে বলে। আর তারপর কেউ সেই কাজ করে ফেললেই সাইবার অপরাধীদের হাতে চলে যায় ওই ফোন বা কম্পিউটরের যাবতীয় তথ্য। এবার করোনা ভ্যাকসিনের নাম করেও একই কাজ করতে পারে সাইবার অপরাধীরা। তাই কেন্দ্রের এই সতর্কবার্তা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com