রাতে ফেস মাস্ক লাগিয়ে ঘুমানো ত্বকের জন্য কতটা উপকারী?

0

ত্বক ভালো রাখতে, দাগ ও ব্রণ থেকে মুক্তি পেতে বিভিন্ন ফেসিয়াল মাস্ক ব্যবহার করি আমরা। ফেস মাস্কের ব্যবহারে ত্বক উজ্জ্বল করে। 

তবে অনেকেই ফেস মাস্কের সঠিক ব্যবহার জানেন না। অনেকে সারারাত লাগিয়ে রেখে সকালে মুখ ধুয়ে ফেলেন। নাইট ফেস মাস্ক লাগালে মুখের ত্বক অনেক বেশি কোমল ও উজ্জ্বলও হয়। তবে এর সুবিধা-অসুবিধা দুই রয়েছে। 

রাতে ফেস মাস্ক লাগিয়ে ঘুমানোর সুবিধা 

১. ওভারনাইট ফেস মাস্ক ত্বককে হাইড্রেট করে। যাদের শুষ্ক ত্বক বা বয়স্ক ব্যক্তিদের জন্য এটি খুব উপকারী। 

২. রাতে ঘুমানোর সময় ত্বকের রক্ত প্রবাহ বৃদ্ধি পায়, যা কোলাজেন পুনর্নির্মাণ এবং ইউভি এক্সপোজার, রিঙ্কেলস ও বয়সের দাগগুলো থেকে ত্বককে পুনরুদ্ধার করে। ফেস মাস্ক লাগিয়ে ঘুমালে, সক্রিয় উপাদানগুলো এবং এতে থাকা পানির উপাদান কোষ মেরামত ও বৃদ্ধিতে সহায়তা করে। 

৩. ত্বক ভালো রাখে বেশিরভাগ ওভারনাইট ফেস মাস্কগুলোতে খনিজ, ভিটামিন এবং অন্যান্য স্কিন-বুস্টিং উপাদান থাকে, যা ত্বক ভালো রাখে। 

৪. দূষক থেকে ত্বককে রক্ষা করে ফেস মাস্ক। মাস্ক লাগিয়ে ঘুমানোর আর একটি সুবিধা হলো আর্দ্রতা ধরে রাখে এবং ময়লা, অন্যান্য দূষককে ছিদ্রের মধ্যে প্রবেশ করা থেকে আটকায়। 

আর যেসব বিষয় মেনে চলবেন–

১. ক্লে বা অ্যাক্টিভেটেড চারকোল থাকা মাস্ক লাগিয়ে ঘুমানো এড়িয়ে চলুন। কারণ এগুলো সারারাত লাগিয়ে রাখলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। 

২. অ্যালকোহলযুক্ত পণ্য ব্যবহার এড়িয়ে চলুন, যা আপনার ত্বককে শুষ্ক ও ক্ষতিগ্রস্ত করতে পারে। 

৩. আপনি যদি অ্যাসিড বা রেটিনলযুক্ত ত্বকের বিভিন্ন পণ্য ব্যবহার করেন, তবে এই একই উপাদানযুক্ত ফেস মাস্ক সারারাত লাগিয়ে রাখবেন না। কারণ এর ফলে ত্বকে সমস্যা দেখা দিতে পারে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com