আরেকটি লজ্জার রেকর্ডের সামনে টিম ইন্ডিয়া!

0

অ্যাডিলেড টেস্টে লজ্জার হারের ক্ষত কি আর এত সহজে ভোলা যায়! তবুও এমন হার ভুলে গিয়ে সিরিজের ২য় ম্যাচ ‘‌বক্সিং ডে’‌ টেস্টে (Boxing Day Test) নামবে টিম ইন্ডিয়া। শুধু নামবে আর অজিদের মাঠে অজিদের দ্বারা বধ হবে সেটা এবার কোন ভাবেই চাচ্ছে না রাহানেরা। কেননা এই টেস্ট হারলে সিরিজ খোয়ানোর পাশাপাশি তাদের জন্য চোখ রাঙ্গাচ্ছে আরেকটা লজ্জার ইতিহাস। যা গত ৮৮ বছরে কখনও ঘটায় নি ভারত! 

করোনাভাইরাসের মহামারীর কারণে চলতি বছরে এটাই শেষ ম্যাচ হতে চলেছে ভারতের। আর এদিকে প্রথম টেস্টের সুবাদে দুই দিন আগেই অস্ট্রেলিয়া থেকে ফিরেছে ভারতীয় নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি! দলে থাকছেন না পেসার মোহাম্মদ শামিও, তারপরও যেকোনো উপায়ে ঘুরে দাঁড়াতে মরিয়া ভারত। তবে এই ম্যাচেও অজি পেসারদের কাছে নাকানি-চুবানি খেয়ে হার মানলে বা ড্র না করতে পারলেই ল্যাঠা চুকে যাবে। ৮৮ বছরে প্রথমবারের মতো পুরো বছরে একটি টেস্টও জেতা বা ড্র না করা দলের খাতায় নাম উঠবে ভারতের!

ক্রিকেট ইতিহাসে এক ক্যালেন্ডার বর্ষে ( কমপক্ষে তিনটি টেস্ট) সবকটি টেস্টেই হেরেছে এমন ঘটনা ঘটেছে ১৮ বার। এদিকে এই বছরে ভারত ইতিমধ্যেই তিনটি টেস্ট খেলেছে। যার মধ্যে দুইটিতেই তারা হেরেছে নিউজিল্যান্ডের বিপক্ষে আর একটি টেস্ট অস্ট্রেলিয়ার বিপক্ষে। মেলবোর্নে রাহানেরা ভারতকে শেষ টেস্টে যদি ড্র বা জয় এনে দিতে পারে তাহলে মুক্তি পাবে অন্যতম ও ইউনিক একটি লজ্জার হাত থেকে!

প্রসঙ্গত, এক ক্যালেন্ডার বর্ষে ( কমপক্ষে তিন টেস্ট) সবকটি টেস্টেই হেরেছে এমন ঘটনার সর্বোচ্চ স্বাক্ষী বাংলাদেশ (পাঁচ বার)। তালিকায় তিন বার করে আছে জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। একবার করে এই লজ্জার রেকর্ড গড়েছে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ,নিউজিল্যান্ড, শ্রীলঙ্কানরা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com