নতুন বৈশিষ্ট্যের করোনা নিয়ন্ত্রণের বাইরে নয়: ডব্লিউএইচও

0

ক্তরাজ্য সহ কয়েকটি দেশে খুব দ্রুত ছড়িয়ে পড়া নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস এখনও নিয়ন্ত্রণের বাইরে চলে যায়নি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। করোনা প্রতিরোধে বিদ্যমান ব্যবস্থাগুলো ব্যবহার করে এটি মোকাবিলা করা যেতে পারে বলেও মনে করে সংস্থাটি।

ডব্লিউএইচও’র জরুরি পরিষেবা বিষয়ক প্রধান মাইকেল রায়ান সোমবার সংবাদ সম্মেলন করে বলেন, আমরা মহামারিটির এই ধরনের মধ্যে দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়ার পয়েন্ট পেয়েছি। তবে এটি নিয়ন্ত্রণে থাকার মধ্যেই পেয়েছি। সুতরাং এই পরিস্থিতিটি সেই অর্থে নিয়ন্ত্রণের বাইরে নয়। তবে একে তার নিজস্ব গতিতে ছেড়ে দেওয়া যায় না।’

এর আগে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক ভাইরাসের নতুন রূপটি ‘নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে’ বলে দাবি করেন। যখন ব্রিটিশ কর্মকর্তারা বলছিলেন, এই নতুন ধরনটি মূল করোনার চেয়ে ৭০ শতাংশ বেশি সংক্রামক।

রায়ান বলেন, বর্তমানে এই ধরন মোকাবিলায় যে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে, তা সঠিক পদক্ষেপ। আমরা যা করছি, তা করা দরকার। আমাদের শুধু আরও কিছুটা সচেতনভাবে চলতে হবে। আর তা করলেই এই ভাইরাসটি আমরা নিয়ন্ত্রণে আনতে পারি, তা নিশ্চিত করব।

সেপ্টেম্বরে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে নতুন বৈশিষ্ট্যের এই করোনাভাইরাস শনাক্ত হয়। তারপর তা গোটা যুক্তরাজ্যে ছড়িয়ে পড়ে। অক্টোবরে ব্রিটেনে যারা আক্রান্ত হয়েছেন, তাদের ৫০ শতাংশই এই নতুন বৈশিষ্ট্যের ভাইরাসের কবলে পড়েছেন।

দেশটির দক্ষিণ ও দক্ষিণপূর্বে নতুন ধরনের করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর সংক্রমণ ঠেকাতে জার্মানি, ইতালি, বেলজিয়াম, আয়ারল্যান্ড, তুরস্ক, কানাডাসহ বিশ্বের ৪০টিরও বেশি দেশ যুক্তরাজ্যের সঙ্গে বিমান চলাচল স্থগিত করেছে।

রায়ান আরও বলেন, ভাইরাস সম্পর্কিত কিছু ধারণা বিশ্লেষণ করলে বোঝা যায়, আমাদের আরও পরিশ্রম করতে হবে। এমনকি ভাইরাসের ক্ষেত্রে আরও কিছুটা দক্ষ হয়ে উঠলেও থামানো যেতে পারে কভিড-১৯। খবর এনডিটিভি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com