সোলেইমানি হত্যার প্রতিশোধ নিলে জবাবের হুমকি যুক্তরাষ্ট্রের

0

আগামী ৩ জানুয়ারি ইরানের বিপ্লবী গার্ডের জেনারেল কাসেম সোলেইমানি হত্যার বছরপূর্তি হচ্ছে। দিনটি উপলক্ষ্যে ইরান প্রতিশোধমূলক ব্যবস্থা নিলে ওয়াশিংটনও পাল্টা জবাব দিতে প্রস্তুত বলে জানিয়েছেন মার্কিন জেনারেল কেনেথ ম্যাকেনজি। খবর এএফপি। 

এ বছরের ৩ জানুয়ারি ইরানের বিপ্লবী গার্ডের (আইআরজিসি) অভিজাত শাখা কুদস বাহিনীর প্রধান মেজর জেনারেল সোলেইমানিকে বাগদাদে ড্রোন হামলায় হত্যা করে যুক্তরাষ্ট্র।  

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডারের (সেন্টকম) প্রধান জেনারেল ম্যাকেনজি রবিবার সাংবাদিকদের বলেন, ‘আমরা নিজেদের এবং ওই অঞ্চলে আমাদের বন্ধু ও অংশীদারের রক্ষায় প্রস্তুত আছি। যদি দরকার হয় প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও আমরা প্রস্তুত।’

সোলেইমানির প্রথম মৃত্যুবার্ষিকীর কয়েক সপ্তাহ আগেই অঞ্চলটি সফরে গিয়েছেন জেনারেল ম্যাকেনজি। গোপন স্থান থেকে এক টেলিফোন সাক্ষাৎকারে ম্যাকেনজি সাংবাদিকদের বলেন, ‘আমার মূল্যায়ন হচ্ছে আমরা খুব ভালো অবস্থানে আছি এবং ইরানি অথবা অন্য কেউ কোনো ধরণের ব্যবস্থা নিতে গেলে তার জন্য আমরা প্রস্তুত থাকবো।’

সেন্টকম প্রধান জানান, তিনি সম্প্রতি বাগদাদ সফর করেছেন। সেখানে অ্যান্টি-জিহাদি জোটের প্রধান, মার্কিন জেনারেল পল ক্যালভার্টের সঙ্গে তিনি সাক্ষাৎ করেছেন। এছাড়া ইরাকি সামরিক বাহিনীর প্রধান জেনারেল আবদুল আমির ইয়ারাল্লাহর সঙ্গেও বৈঠক করেছেন তিনি।

এদিকে রবিবার বাগদাদের মার্কিন দূতাবাসের কাছে একটি রকেট হামলার ঘটনা ঘটেছে। ইরাকি নিরাপত্তা বাহিনী জানিয়েছে, এতে কিছু ক্ষয়ক্ষতি হয়েছে তবে কেউ আহত হননি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com