ইউরোপীয়দের ‘ইনস্টেক্স’ ইরানকে কোনো সুবিধা দিতে পারেনি

0

ইরান বলেছে, ইউরোপীয় দেশগুলো মার্কিন নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে তেহরানকে আর্থিক সুবিধা দেয়ার জন্য ‘ইনস্টেক্স’ নামক যে ম্যাকানিজম চালু করার দাবি করেছে তা গত দুই বছরে ইরানকে কোনোরকম সুবিধা দিতে পারেনি।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের এক বক্তব্যের প্রতিক্রিয়ায় এই সংস্থায় নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভাঞ্চি এ মন্তব্য করেন। গুতেরেস শুক্রবার ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল থাকা সত্ত্বেও তেহরানের সঙ্গে বাণিজ্য করার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান।

এ সম্পর্কে রাভাঞ্চি বলেন, ২০১৮ সালে আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইউরোপীয় দেশগুলো তেহরানের সঙ্গে বাণিজ্য করার জন্য ইনস্টেক্স চালু করেছিল। কিন্তু ওই ম্যাকানিজম ইরানকে কোনো আর্থিক সুবিধা দিতে পারেনি। তিনি ২০১৬ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ভিত্তিতে ইরানের ওপর থেকে সব ধরনের অন্যায় নিষেধাজ্ঞা প্রত্যাহার করার আহ্বান জানান।

আমেরিকা ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইউরোপীয় দেশগুলি এই সমঝোতায় থাকবে এবং তেহরানের সঙ্গে অর্থনৈতিক লেনদেন চালিয়ে যাবে বলে প্রতিশ্রুতি দিলেও তারা তা রক্ষা করেনি। এর প্রতিক্রিয়ায় ইরান ওই সমঝোতায় দেয়া নিজের প্রতিশ্রুতি থেকে সরে গিয়ে পরমাণু কর্মসূচি শক্তিশালী করেছে। তবে তেহরান সুস্পষ্ট ভাষায় একথাও জানিয়ে দিয়েছে, সেদেশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে এবং সব দেশ পরমাণু সমঝোতায় দেয়া নিজেদের প্রতিশ্রুতি রক্ষা করলে তেহরানও নিজের প্রতিশ্রুতিতে ফিরে যাবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com