৭০ শতাংশ মানুষ মাস্ক পরলে করোনা নিয়ন্ত্রণে আসবে: গবেষণা

0

করোনার ছোবলে গোটা বিশ্ব যমপুরীতে পরিণত করেছে। মাঝে কিছুদিন মৃত্যু ও আক্রান্ত কম ছিলো। মানুষের মাঝে করোনা আতঙ্ক কিছুটা কমেছিলো। আবারও নতুন করে বাঁচার স্বপ্ন দেখছিলো বিশ্ববাসী। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ আবার চোখ রাঙাচ্ছে। বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। বিশ্ব্জুড়ে এখন পর্যন্ত ১৪ লাখ মানুষের প্রাণ নিয়েছে এই ভাইরাস। যুক্তরাষ্ট্র, ইউরোপসহ বিশ্বের অনেক দেশে করোনা মহামারিটির দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গেছে। ফের সংক্রমণ বেড়ে গেলেও টিকা না থাকায় ভাইরাসটিকে প্রতিরোধ করা যাচ্ছে না। বাতাসে খবর উড়ছে, করোনা ভাইরাসের ভ্যাকসিন বা প্রতিষেধক আবিষ্কার নিয়ে। ইতিমধ্যে বেশ কয়েকটি টিকার কার্যকারিতা আশার আলো ছড়িয়েছে। 

এমন মুহূর্তে করোনা বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য দিলেন গবেষকরা। তারা জানালেন টিকা ছাড়াও শুধু মাস্ক ব্যবহারে করোনাকে ঠেকিয়ে দেয়া সম্ভব।

ফিজিকস অব ফ্লুইডস জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রবন্ধে বলা হয়েছে, অন্তত ৭০ শর্তাংশ মানুষ নিয়মে মেনে মাস্ক ব্যবহার করলে এ মহামারি নিয়ন্ত্রণে আনা যাবে। খবর-টাইমস অব ইন্ডিয়া।

গবেষণাটির সঙ্গে যুক্ত সিঙ্গাপুর জাতীয় বিশ্ববিদ্যালয়ের গবেষক সঞ্জয় কুমার বলেন, ‘করোনা রুখতে সার্জিক্যাল মাস্ক আদর্শ। এটি ৭০ শতাংশ কার্যকর। তাই ৭০ শতাংশ মানুষও যদি বাইরে বের হয়ে লাগাতার মাস্ক পরে থাকেন, তাহলেই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সফল হওয়া যায়।’

গবেষকদের দাবি, কোনো ব্যক্তি গানগাইলে, হাঁচি দিলে কিংবা কাশলে অথবা নিঃশ্বাস নিলেও ড্রপলেট মুখ থেকে নির্গত হয়। যা বেশিরভাগ সময় চোখে দেখা যায় না। এর মাধ্যমে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com