মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা শুরু হয়েছে

0

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা শুরু হয়েছে। দ্রুত পরিস্থিতি পাল্টে যাচ্ছে। আলজাজিরায় প্রকাশিত সর্বশেষ ফলাফল অনুযায়ী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন পেয়েছেন ৮৫টি ইলেক্টরাল ভোট। আর বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৭২ ভোট।
জয়ী হতে হলে পেতে হবে অন্তত ২৭০টি ভোট।

বিবিসির খবরে বলা হয়, যুক্তরাষ্ট্র নির্বাচনের ভোটগ্রহণ এখন শেষের দিকে। বেশ কয়েকটি রাজ্যের ভোটগ্রহণ শেষ হয়ে গেছে, অনেকগুলো রাজ্যে ভোটগ্রহণ শেষের দিকে।

এরই মধ্যে কয়েকটি রাজ্য থেকে ফলাফলের পূর্বাভাস আসতে শুরু করেছে।

ছয়টি অঙ্গরাজ্যে ভোট গ্রহণ শেষ হয়েছে। এগুলো হচ্ছে জর্জিয়া, ইন্ডিয়ানা, কেন্টাকি, সাউথ ক্যারোলাইনা, ভারমন্ট ও ভার্জিনিয়া। এই রাজ্যগুলোর মোট ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা ৬০।

জো বাইডেন ডেলওয়ার, ম্যারিল্যান্ড, ম্যাসাচুসেটস, নিউ জার্সি আর ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় জয় পেয়েছেন বলে আভাস পাওয়া যাচ্ছে।

ভারমন্টেও জয় পেতে যাচ্ছেন বাইডেন। সেখানে তিনটি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে।

ওকলাহোমায় জয় পাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। ওয়েস্ট ভার্জিনিয়া ও টেনেসিতে তিনি জয় পাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। এর বাইরে কেন্টাকিতে ট্রাম্পের জয়ের আভাস পাওয়া গেছে। এই রাজ্যে আটটি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। রিপাবলিকান প্রাধান্য এই অঙ্গরাজ্যটিতে জেরেমি কার্টার আর বিল ক্লিনটন ছাড়া গত কয়েক দশকে আর কোন ডেমোক্র্যাটিক প্রার্থী জয়ী হননি।

ইন্ডিয়ানা অঙ্গরাজ্যেও ট্রাম্প জিতবেন বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এখন জনমত জরিপে এগিয়ে আছেন – তবে কয়েকটি রাজ্যে ট্রাম্প ও বাইডেনের মধ্যে ব্যবধান খুবই সামান্য । ফলে এগুলো নির্বাচনের ফলাফলের মোড় ঘুরিয়ে দিতে পারে।

জয়ের ব্যাপারে আমরা ২০১৬ সালের চেয়েও আত্মবিশ্বাসী
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে বলা হয়েছে, তারা জয়ের ব্যাপারে ২০১৬ সালের চেয়েও আত্মবিশ্বাসী। আর ফ্লোরিডা থেকেই তারা শুভ ইঙ্গিত পাচ্ছেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের ক্যাম্পেইন ম্যানেজার বিল স্টিফেনের উদ্ধৃতি দিয়ে সিএনএন জানিয়েছে, আমরা দেখতে পাচ্ছি যে ফ্লোরিডা আমাদের পক্ষে ভোট দিচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। তবে এবার চূড়ান্ত ফলাফল প্রকাশের আগে নিশ্চিত হওয়া যাবে না কে জয়ী হতে যাচ্ছেন। প্রথম দিকে কেউ বিপুলভাবে এগিয়ে থাকলেও হঠাৎ করে ধারা পাল্টে যেতে পারে।

এদিকে বিবিসি জানিয়েছে, হোয়াইট হাউসের ভেতরে প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী কর্মকর্তারা একটা ‘ওয়ার রুম’ – বা ‘যুদ্ধকালীন নিয়ন্ত্রণ কক্ষে’র মত একটা কেন্দ্র বসিয়েছেন – যেখান থেকে নির্বাচনী পরিস্থিতির নিয়মিত খবর প্রেসিডেন্টকে জানানো হবে।

প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচনের পুরো দিনটা হোয়াইট হাউসেই থাকবেন বলে মনে করা হচ্ছে।

এই কক্ষের ওয়াইফাই, কম্পিউটার ইত্যাদি যন্ত্রপাতির খরচ ট্রাম্পের নির্বাচনী প্রচারণার তহবিল থেকেই দেয়া হবে বলে সিএনএন জানিয়েছে।

এর আগে যে প্রেসিডেন্ট নির্বাচনের রাতটি হোয়াইট হাউসেই কাটিয়েছিলেন – তিনি হলেন জর্জ ডব্লিউ বুশ।

তখনও নির্বাচনী খবর পাবার জন্য হোয়াইট হাউসের একটি ঘরে কেন্দ্র স্থাপন করা হয়েছিল। বুশ ওই ঘরের নাম দিয়েছিলেন ‘বাদুড়ের গুহা’, এবং মাঝে মাঝেই তিনি ভোটের ফলাফল জানতে ওই ঘরে ঢুকতেন।

ওয়াশিংটন থেকে বিবিসির টারা ম্যাককেলভি জানাচ্ছেন, হোয়াইট হাউসে একটি ‘নির্বাচনী রাতের পার্টি’ হবে এবং এ জন্য কয়েকশ’ অতিথি আসবেন।

এটিও সেপ্টেম্বর মাসের রোজ গার্ডেন পার্টির মতোই একটি করোনাভাইরাস ছড়ানোর ‘সুপার স্প্রেডার’ পার্টি হয়ে ওঠে কিনা – তা নিয়ে অনেকে উদ্বেগ প্রকাশ করেছেন।

তবে সেখানে ঢোকার আগে অতিথিদের কোভিড টেস্ট করা হবে বলে জানা গেছে। বিবিসির সংবাদদাতা দেখেছেন – হোয়াইট হাউসে যারা যাচ্ছেন সবারই মুখে মাস্ক পরা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com