মুসলিম বিশ্বে ম্যাক্রোঁর বিরুদ্ধে বিক্ষোভ ও প্রতিবাদ অব্যাহত

0

ফ্রান্সে নবী মোহাম্মদ (সা:) নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের প্রতিবাদে বিশে^র বিভিন্ন দেশে প্রতিবাদ ও বিক্ষোভ অব্যাহত রয়েছে। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ইরান, তিউনিশিয়া, সোমালিয়া, ফিলিস্তিন এমনকি রাশিয়া ও ইরায়েলের তেলআবিবেও মুসলিমরা এ ঘটনার প্রতিবাদে রাস্তায় নেমে আসে, বিক্ষোভ মিছিল করে। দি সান/মেইল

প্রতিবাদকারীরা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর কঠোর সমালোচনা করে। তারা তার পোস্টার ও ফ্রান্সের পতাকায় অগ্নিসংযোগ করে।

চার্লি হেবদোর প্রকাশিত কার্টুন বন্ধ করতে বলবেন না ম্যাক্রোঁ এমন খবরের প্রতিবাদ জানিয়ে তারা বলছেন মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে তারা আঘাত হানছেন।

বিভিন্ন মুসলিম দেশে ফ্রান্সের পণ্য বয়কট শুরু হয়েছে। কুয়েত, মিসর, ইসরায়েলে দোকানিরা তাদের বিপনি বিতান থেকে ফ্রান্সের পণ্য সরিয়ে ফেলছেন।

এদিকে ফ্রান্সের গির্জায় হামলা ও হত্যাকাণ্ডের পর চার্চ ও স্কুলগুলোতে কঠোর নিরাপত্তার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

বিভিন্ন দেশে ফ্রান্সের দূতাবাসে বিক্ষোভের ঘটনা ঘটছে।

তবে অনেক দেশে লকডাউন কড়াকড়ির কারণে এধরনের বিক্ষোভ বা প্রতিবাদ সমাবেশে অংশ না নিলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁর অবস্থান নিয়ে পক্ষে ও বিপক্ষে সমালোচনা অব্যাহত রয়েছে।

ফ্রান্স সরকার গির্জা বা স্কুলে এধরনের হামলাকে বাকস্বাধীনতার ওপর হামলা হিসেবে অভিহিত করেছেন।

চার্লি হেবদো ফের নতুন করে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের অর্ধনগ্ন ছবি ও হিজাব পরিহিত এক নারীর বস্ত্র পিছন থেকে তাকে তুলে ধরতে দেখা যাচ্ছে এমন ব্যাঙ্গাত্মক কার্টুন প্রকাশ করেছে। ওই কার্টুনে এরদোগানের হাতে বিয়ারের ক্যান ও তাকে বলতে দেখা যাচ্ছে ওহ্ মোহাম্মদ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com