আর্মেনিয়ার সাথে আলোচনায় তুরস্ককে অবশ্যই থাকতে হবে: আজারবাইজানের প্রেসিডেন্ট

0

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বলেছেন, নাগার্নো-কারাবাখে চলমান যুদ্ধ নিয়ে আর্মেনিয়ার সাথে কখন আলোচনা শুরু হবে সেটা তার জানা নেই, কিন্তু আলোচনা যখনই হোক, সেই আলোচনায় অবশ্যই তুরস্ককে থাকতে হবে। যুদ্ধরত এই দুই দেশের মধ্যে ভঙ্গুর অস্ত্রবিরতির কারণে কার্যকর আলোচনার বিষয়ে ক্রমবর্ধমান চাপের মধ্যেই আজারবাইজানের প্রেসিডেন্ট এ কথা বলেন।

এদিকে সোমবারও নাগার্নো-কারাবাখ ও এর আশপাশের অঞ্চলে নতুন করে হামলার জন্য আজারবাইজান ও আর্মেনিয়া একে অপরকে দোষারোপ করেছে।

নাগার্নো-কারাবাখ নিয়ে দুই দেশের মধ্যে দ্বন্দ্বের মধ্যস্থতা করার জন্য ফ্রান্স, রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে গঠিত ‘মিনস্ক গ্রুপ’কে পক্ষপাতদুষ্ট বলে উল্লেখ করেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ। পাশাপাশি তুরস্ককে বৈশ্বিক পরাশক্তি উল্লেখ করে তিনি বলেন, তুরস্ক সিরিয়া সঙ্কট, লিবিয়া সঙ্কটসহ আন্তর্জাতিক বিভিন্ন সঙ্কট সমাধানের সাথে জড়িত আছে। আর তাই নাগার্নো-কারাবাখ সঙ্কট সমাধানের সাথেও তুরস্ককে সম্পৃক্ত থাকতে হবে।

তিনি আরো বলেন,‘তুরস্ক মিনস্ক গ্রুপেরও সদস্য। তাহলে পশ্চিমা দেশগুলোর সাথে মিলে তুরস্ক এখানে মধ্যস্থতা করুক। কিন্তু অনেক পশ্চিমা দেশই এটা গ্রহণ করতে রাজি নয়। তুরস্ক পুরোপুরি স্বাধীন (মধ্যস্থতা করার ক্ষেত্রে) এবং আঙ্কারার কথার একটা আলাদা মূল্য আছে।’ সূত্র : ইয়েনি শাফাক

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com