কৌশলগত অংশীদারিত্ব বাড়াতে চীন সফরে ইরানি পররাষ্ট্রমন্ত্রী

0

চীনের সঙ্গে কৌশলগত অংশীদারিত্বমূলক সম্পর্ক আরো বাড়ানোর লক্ষ্য নিয়ে বেইজিং সফর শুরু করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র আমন্ত্রণে জাওয়াদ জারিফ এই সফর করছেন।

জারিফের সাথে উচ্চ পর্যায়ের একটি ইরানি প্রতিনিধি দলে রয়েছে। তাদেরকে চীনের সরকারি কর্মকর্তারা দক্ষিণাঞ্চলীয় ইউনান প্রদেশে স্বাগত জানান। চীনের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সাথে আজ তার আলোচনার কথা রয়েছে।

এর আগে ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে জানিয়েছিলেন, চীনের সাথে ইরানের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উপলক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

তিনি এক টুইটার বার্তায় জানিয়েছেন, চীন এবং তেহরান তাদের কৌশলগত অংশীদারিত্বমুলক সম্পর্ক বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেছেন, আমেরিকা সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি অনুসরণ করার পরও চীন হচ্ছে ইরানি অর্থনীতি প্রথম অংশীদার।

চীন এবং ইরান পূর্ণাঙ্গ কৌশলগত অংশীদারিত্ব মূলক সম্পর্ক প্রতিষ্ঠার জন্য ২৫ বছরের একটি চুক্তি চূড়ান্ত করার চেষ্টা করছে। ২০১৬ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং যখন তেহরান সফর করেন তখন এই অংশীদারিত্বমূলক চুক্তি সইয়ের ব্যাপারে ঘোষণা দেয়া হয়েছিল।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com