নিষেধাজ্ঞা নিয়ে নিতান্তই মিথ্যা বলছে আমেরিকা: জারিফ

0

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, মার্কিন একতরফা নিষেধাজ্ঞার কারণে মানবিক পণ্যের ক্ষেত্রে কোনো প্রভাব পড়ছে না বলে ওয়াশিংটন যে দাবি করছে তা সম্পূর্ণ মিথ্যা। গতকাল (রোববার) রাশিয়া টুডে-কে দেয়া এক সাক্ষাৎকারে ইরানের পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

জারিফ বলেন, আমেরিকা শুধু ইরানের তেল রপ্তানির ক্ষেত্রেই বাধা দিচ্ছে না বরং ইরানের যে নিজের অর্থ রয়েছে তাতেও প্রবেশ করতে দিচ্ছে না। তিনি বলেন, আমেরিকার বাধার কারণে বিদেশে থেকে অর্থ দিয়ে ইরান ওষুধ কিনতে পারছে না। এ কারণে প্রাণঘাতী করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করার ইরানের জন্য কঠিন হয়ে পড়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, “করোনাভাইরাসের ভ্যাকসিন কেনার জন্য আমরা অর্থ চালান করার চেষ্টা করেছি কিন্তু তা করতে পার নি। একইভাবে আরো কিছু ইনফ্লুয়েঞ্জার বিরুদ্ধে ভ্যাকসিন কেনার চেষ্টাও ব্যর্থ হয়েছে। ফলে আমেরিকার নিষেধাজ্ঞা মূলত ইরানের বিরুদ্ধে ওষুধ বিষয়ক সন্ত্রাসবাদে পরিণত হয়েছে।”

এর আগে চলতি মাসের প্রথম দিকে এক বক্তৃতায় ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি মার্কিন নিষেধাজ্ঞার নিন্দা করে বলেছিলেন, মানবাধিকার সম্পর্কে হোয়াইট হাউস কিছুই জানে না।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com