সুপ্রিম কোর্টে বিচারক পদে রক্ষণশীল ব্যারেটকেই বেছে নিলেন ট্রাম্প

0

গুঞ্জনই সত্যি হলো। যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে শূন্য বিচারক পদে রক্ষণশীলদের পছন্দের অ্যামি কনি ব্যারেটকে মনোনয়ন দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় সর্বোচ্চ আদালতের বিচারক পদে ৪৮ বছর বয়সী ব্যারেটের নাম উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট। বর্তমানে ফেডারেল আপিল কোর্টের বিচারকের দায়িত্বে থাকা ব্যারেটের প্রশংসা করে ট্রাম্প বলেন, “তিনি অতুলনীয় কৃতিত্বধারী এক নারী।”

এখন সিনেটরদের অনুমোদন পেলেই সুপ্রিম কোর্টের সদ্য প্রয়াত বিচারক রাখ ব্যাডের গিন্সবার্গের স্থলাভিষিক্ত হবেন ব্যারেট। তবে সিনেটে যে তার নাম অনুমোদন পাবে বলে তাতে কোনো সন্দেহ নেই। কেননা কংগ্রেসের উচ্চ কক্ষে রক্ষণশীলদেরই সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

তবে নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের আগে বিচারক নিয়োগ না করার দাবি জানিয়ে আসছেন প্রেসিডেন্ট নির্বাচনের ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী জো বাইডেন।

কিন্তু তাতে কর্ণপাত করছেন না ট্রাম্প। ৩ নভেম্বরের নির্বাচনের আগেই নতুন বিচারপতির নিয়োগ নিশ্চিত করতে সিনেটকে আহ্বান জানিয়েছেন তিনি। ট্রাম্পের দৃষ্টিতে ব্যারেট ‘তারকা স্কলার ও বিচারক’ এবং ‘সংবিধানের প্রতি তার আনুগত্য রয়েছে’।

ক্যানসারে ভোগে সম্প্রতি না ফেরার দেশে চলে যান গিন্সবার্গ। ওই আইকনিক নারী ব্যক্তিত্বের বয়স হয়েছিল ৮৭ বছর। দীর্ঘ ২৭ বছর দায়িত্বপালন করা সর্বোচ্চ আদালতের সবচেয়ে প্রবীণ বিচারক ছিলেন তিনি।

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের ৯ জন সদস্যের বিচারক বেঞ্চের চার লিবারেল বিচারকের একজন ছিলেন গিন্সবার্গ। ব্যারেট তার স্থলাভিষিক্ত হলে দেশটির সর্বোচ্চ আদালতে ৯ বিচারকের মধ্যে রক্ষণশীল মতাদর্শদের সংখ্যাগরিষ্ঠতা বেড়ে দাঁড়াবে ৬-৩।

তাতে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারকার্য আরও রক্ষণশীল গতিধারায় পরিচালিত হওয়ার সুযোগ তৈরি হবে।

ব্যারেট যুক্তরাষ্ট্রের নটর ডেম ল স্কুলে স্নাতক ব্যারেট ল রিভিউ’র সম্পাদক ছিলেন। ১৯৯৭ সালে তিনি তিন তার ব্যাচে প্রথম শ্রেণি পান। ২০০২ সালে একই প্রতিষ্ঠানে আইনের শিক্ষক হিসেবে যোগ দেন ব্যারেট। এরপর ২০১৭ সালে তাকে ফেডারেল বেঞ্চে নিয়োগ দেয় ট্রাম্প প্রশাসন।

ব্যারেট নিয়োগপ্রাপ্ত হলে তিনি হবেন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতের সবচেয়ে কম বয়সী বিচারক। স্বেচ্ছায় সরে না গেলে দেশটির সুপ্রিম কোর্টের বিচারকেরা আমৃত্যু দায়িত্ব পালন করে থাকেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com