যারা বিশ্বের ভারসাম্যকে বিপর্যস্ত করছে, তারা নিজেদের কবর খুঁড়ছে: এরদোগান

0

তুরস্কের প্রেসিডেন্ট ও বিশ্বের অন্যতম প্রভাবশালী নেতা রজব তাইয়েব এরদোগান বলেছেন, যারা তুরস্কের সাথে বৈরীতার কারণে এই অঞ্চল ও বিশ্বের ভারসাম্যকে বিপর্যস্ত করার চেষ্টা করছে তারা নিজেরাই নিজেদের কবর খুঁড়ছে।

সোমবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যায় কেবিনেট মিটিংয়ের পর এসব কথা বলেন এরদোগান।

এরদোগান আরো বলেন, পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চল থেকে যারা তুরস্ককে দূরে সরিয়ে দেওয়ার চেষ্টা করছিলো তারাই এখন আলোচনার টেবিলের দিকে এগোচ্ছেন । কারণ তারা বুঝতে পেরেছেন যে, উত্তেজনা নিরসনের একমাত্র উপায় হল আলোচনায় বসা।

তিনি বলেন, সাইপ্রাস এবং পূর্ব ভূমধ্যসাগরীয় বিষয়ে কয়েকটি দেশ নিজেদের স্বার্থ রক্ষার জন্য একটি দৃশ্যমান সত্যের দিক থেকে যারা মুখ ফিরিয়ে নিচ্ছেন তাদের ব্যাপারে বিশ্বের কাছে আমার কিছুই বলার নেই।

প্রসঙ্গত, ভূমধ্যসাগরের দীর্ঘতম উপকূলরেখার দেশ তুরস্ক তার মহাদেশীয় এলাকায় তেল গ্যাস অনুসন্ধানের জন্য ড্রিলশিপ প্রেরণ করেছে এবং বলেছে, তুর্কি প্রজাতন্ত্রের উত্তর সাইপ্রাস উভয়েরই এই অঞ্চলে অধিকার রয়েছে। এই অধিকার আদায়ে গ্রীস তুরস্কের বিরোধিতা করে ওই এলাকায় নিজেদের একচ্ছত্র অধিকার দাবি করছে।

এ নিয়ে দু-দেশের মধ্যে উত্তেজনা কমাতে এবং এই অঞ্চলের সম্পদের সুষ্ঠু ভাগাভাগি নিশ্চিত করার জন্য ধারাবাহিকভাবে গ্রীসকে সংলাপের সংলাপের আহ্বান জানিয়েছে তুরস্ক। কয়েক মাস ধরে তুরস্কের আলোচনার আহ্বান উপেক্ষা করার পরে অবশেষে ন্যাটো সেক্রেটারি-জেনারেল জেনস স্টলটেনবার্গের প্রস্তাবের ভিত্তিতে সংলাপের জন্য রাজি হয়েছে গ্রীস।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com