হামাস-ফাতাহর ঐক্য প্রতিষ্ঠায় তুরস্কের উদ্যোগে বৈঠক

0

তুরস্কের উদ্যোগে ফিলিস্তিনি মুক্তি আন্দোলনের দুই পক্ষ হামাস ও ফাতাহ নিজেদের মধ্যে ঐক্য প্রতিষ্ঠায় ফের আলোচনায় বসছে।

মিডল ইস্ট আই জানায়, যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তির প্রতিক্রিয়ায় ফিলিস্তিনি ঐক্য প্রতিষ্ঠায় এমন তৎপরতা দেখা যাচ্ছে।

সোমবার ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ানকে ফোন করে এ ব্যাপারে তার সহায়তা চান এবং আঙ্কারাকে সমঝোতা করার জন্য আহ্বান করেন।

সরকারি প্রটোকলের কারণে নাম প্রকাশে অনিচ্ছুক তুরস্কের একজন কর্মকর্তা জানান, আঙ্কারা সরাসরি এই সমঝোতার ব্যাপারে সরাসরি যুক্ত নয় তবে ফিলিস্তিনি সরকার পরিচালনায় এবং অধিকার প্রতিষ্ঠায় ঐক্যের জন্য উৎসাহ দিয়ে আসছে।

সম্প্রতি ইসরায়েলের সঙ্গে আরব রাষ্ট্রগুলোর চুক্তির পর আঙ্কারার প্রতিক্রিয়া দেখায় এবং কড়া সমালোচনা করে।

এ ছাড়া ফিলিস্তিনের ওপর ইসরায়েলি আগ্রাসনে সৌদি আরব ও আমিরাত অধিকাংশ ক্ষেত্রে চুপ থাকলেও এরদোয়ান ছিলেন বরাবরই সরব।

ফলে এরদোয়ানের সঙ্গে আব্বাসের মধ্যে সম্পর্কে দূরত্ব থাকলেও ফিলিস্তিন সরকার আঙ্কারাকে পাশে চায় বলে অভিমত পর্যবেক্ষকদের একাংশের।

তুরস্কের ওই কর্মকর্তা বলেন, ‘ফিলিস্তিনিরা বৈরুতের মতো ভিন্ন কোনো শহরে বৈঠকে বসে সাধারণত। আলোচনার ভেন্যু হিসেবে ইস্তাম্বুলকে আমরা কোনো গুরুত্ব দিই না। তবে এই বৈঠক কোথায় হবে সেই সিদ্ধান্ত তাদের (হামাস-ফাতাহ)। যাই হোক প্রয়োজনীয় সহযোগিতা দিতে আমরা প্রস্তুত।’

সূত্র জানায়, ফিলিস্তিনের দুই অংশে ক্ষমতায় থাকা হামাস ও ফাতাহ নিজেদের মধ্যে মতবিরোধ নিরসনে কৌশলগত সমাধান এবং পরবর্তী নির্বাচনের দিনক্ষণ নির্ধারণে একটি যৌথ কমিটি গঠনের জন্য আলোচনা করছে। এ ব্যাপারে ঐক্য প্রতিষ্ঠায় সমঝোতামূলক বৈঠকে বসতে চায় দুই পক্ষ।

ফাতাহ ও আব্বাসের অনুসারীদের হটিয়ে হামাস গাজা নিয়ন্ত্রণ নিলে এবং সেখানে আলাদা সরকার গঠন করলে ২০০৭ সাল থেকে দুই পক্ষের মধ্যে বিরোধ চলে আসছে।

নিজেদের মধ্যে ঐক্য প্রতিষ্ঠায় আগেও সচেষ্ট হয়েছিল হামাস ও ফাতাহ। তবে কোনো ধরনের সমঝোতায় পৌঁছতে পারেনি তারা।

এখন ইসরায়েলের সঙ্গে আরব রাষ্ট্রগুলোর চুক্তির পর হামাস-ফাতাহসহ ফিলিস্তিনের ১৪টি রাজনৈতিক পক্ষ নিজেদের মধ্যে মতবিরোধের অবসান ঘটাতে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে আগ্রহী।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com