খাশোগি হত্যাকাণ্ডের পর সৌদি যুবরাজকে রক্ষা করেন ট্রাম্প

0

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে রক্ষায় ত্রাতা হিসেবে হাজির হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন লেখক বব উডওয়ার্ডকে দেয়া এক সাক্ষাৎকারে দম্ভভরে সেকথা স্বীকার করেছেন এই প্রেসিডেন্ট।

বব উডওয়ার্ড তার নতুন বই রেইজ এ খাশোগি হত্যাকাণ্ডে সৌদি যুবরাজের ভূমিকা ও মার্কিন প্রেসিডেন্টের নেয়া পদক্ষেপের ব্যাপারে নতুন এ তথ্য তুলে ধরেছেন। আগামী ১৫ সেপ্টেম্বর বব উডওয়ার্ডের লেখা বইটি আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হওয়ার কথা রয়েছে।

বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্প বড়াই করে বলেছেন, ২০১৮ সালের অক্টোবরে জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের পদক্ষেপ থেকে রক্ষা করেছিলেন তিনি।

উডওয়ার্ডের বইয়ের একটি কপি হাতে পেয়েছে বিজনেস ইনসাইডার। সেখানে তিনি লিখেছেন, ট্রাম্প বলেছেন, আমি তার … রক্ষা করেছি। আমি তাকে কংগ্রেসের ধরাছোয়ার বাইরে রাখতে সক্ষম হয়েছি। আমি তাদের (কংগ্রেস) থামাতে সক্ষম হয়েছিলাম।

মার্কিন প্রভাবশালী দৈনিক ওয়াশিংটন পোস্টের সাবেক কলামিস্ট ও রাজপরিবারের কট্টর সমালোচক জামাল খাশোগি যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা-নির্বাসনে ছিলেন। ২০১৮ সালের অক্টোবরে প্রেমিকা হাতিস সেনগিজকে বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে যান তিনি। ৫৯ বছর বয়সী এই সাংবাদিক সৌদি কনস্যুলেটে হত্যাকাণ্ডের শিকার হন।

এই হত্যাকাণ্ড ঘিরে বিশ্বজুড়ে সৌদি আরবের সমালোচনা শুরু হয়। প্রথমে অস্বীকার করলেও পরবর্তীতে কনস্যুলেটের ভেতরে খাশোগি হাতাহাতিতে খুন হয়েছেন বলে স্বীকার করে সৌদি আরব।
খাশোগি হত্যাকাণ্ডে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতা রয়েছে বলে দাবি করছে তুরস্ক।

উডওয়ার্ডকে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, তিনি বিশ্বাস করেন না, সৌদি যুবরাজ খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন। যদিও যুক্তরাষ্ট্র এবং অন্যান্য বিদেশি গোয়েন্দা সংস্থাগুলো এই হত্যাকাণ্ড যুবরাজের নির্দেশে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে।

খাশোগি হত্যাকাণ্ডের পর যুক্তরাষ্ট্রের প্রধান দুই বড় দল ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলীয় আইনপ্রণেতারা সৌদি আরবের তীব্র সমালোচনা করেন। সেই সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এসব পাশ কাটিয়ে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে ৮ বিলিয়ন মার্কিন ডলারের ক্ষেপণাস্ত্র ও অন্যান্য উচ্চ-প্রযুক্তির অস্ত্র বিক্রি করেন।

কংগ্রেসে এই অস্ত্র বিক্রির বিরোধিতায় পাস হওয়া অন্তত তিনটি প্রস্তাবে ভেটো দেন ডোনাল্ড ট্রাম্প। শুধু তাই নয়, ইয়েমেনে সৌদি ও আমিরাত নেতৃত্বাধীন যুদ্ধে মার্কিন সামরিক বাহিনীর সমর্থনের অবসানে আনা ওয়ার পাওয়ারস অ্যাক্ট প্রস্তাবনাও আটকে দেন তিনি।

উডওয়ার্ড তার বইয়ের জন্য মার্কিন প্রেসিডেন্টের ১৮ বার সাক্ষাৎকার নিয়েছেন। বুধবার এই সাক্ষাৎকারের অডিও প্রকাশ হওয়ার পর দেশটিতে পুনরায় রাজনৈতিক বিতর্ক শুরু হয়েছে।

বিজনেস ইনসাইডার বলছে, সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈঠকে অংশ নেয়ার পর গত ২২ জানুয়ারি উডওয়ার্ডকে ডেকেছিলেন ট্রাম্প। সাক্ষাৎকারের সময় খাশোগির নির্মম হত্যাকাণ্ডের ব্যাপারে জানতে প্রেসিডেন্ট ট্রাম্পকে জোরাজুরি করেছিলেন উডওয়ার্ড।

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে সংশ্লিষ্টতার অভিযোগে গত সোমবার সৌদি আরবের একটি আদালত এক রায় প্রকাশ করেছে। এতে সাজাপ্রাপ্ত অন্তত পাঁচ আসামির মৃত্যুদণ্ড বাতিল করা হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com